বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৩

সেফ হাউজ ডায়েরি

সেফ হাউজ ডায়েরি
১৮/১০/২০১১

Mehedy Hasan
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থার আদেশ নম্বর ২৪, তারিখ ১২-১০-১১ এর মোতাবেক এবং স্মারক নং ১০৮০, তারিখ ১২-১০-১১ অনুসারে অত্র ৬৪৫ অতীশ দীপংকর, সায়েদাবাদ, গোলাপবাগ, যাত্রাবাড়িস্থ সেইফ হাউজ এর যাবতীয় কার্যক্রম পরিচালনা এবং উর্ধ্বতন অফিসারগণের পরিদর্শন এবং সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের নিয়ন্ত্রন সহ সরকারী আদেশ উপদেশ কার্যকরী করার কল্পে অদ্য ১৮-১০-১১ তারিখের সকাল ০৮.০০ হতে অত্র ডায়েরী পত্তন তথা খোলা হইলো। অত্র ডায়েরী থানার ডায়েরী ন্যায় অর্থাৎ পিআরবি ৩৭৭ এবং পুলিশ আইনে ৪৪ ধারা মোতাবেক ব্যবহৃত হবে। বিশেষ করে  অফিসার ফোর্স বাহির গমনে এবং স্বাীদের আইনগত সুযোগ সুবিধা ও উর্ধ্বতন অফিসারগনের তাৎনিক আদেশ কার্যকরী করা হবে। সংশ্লিষ্ট সংস্থার মামলা বা স্বাী বা যে কোন ঘটনা এই অফিসের ইনচার্জ সাহেবকে জানাতে হবে। তিনি উর্ধ্বতন অফিসারকে জ্ঞাত করবেন। প্রয়োজনে ঘটনা বা তথ্য বিচারে সরাসরি উর্ধ্বতন অফিসারকে জ্ঞাত করবেন। অত্র অফিসের জন্য নিয়োজিত সকল ফোর্সের উপস্থিতি ও অনুপস্থিতির হিসাব এসআই  বাকি বিল্লাহ সাহেব নিয়ন্ত্রন করবেন। সেন্ট্রাল অফিস থেকে প্রেরিত মালামালের হিসাব তথা ষ্টক রেজিষ্ট্রার এসআই  কালাচাঁদ বাবু রনাবেন করবেন। সংশ্লিষ্ট ০২জন ঝও সাহেব অফিস চালুর যাবতীয় অসমাপ্ত কার্য সমূহ তরান্বিত করে আগামী ২৬-১০-১১ তারিখে সর্ব্বত উপযোগী করে তুলবেন। তারা আমার মাধ্যমে বা সরাসরি ইন্স: ওবায়েদুল্লাহ সাহেবের সঙ্গে যোগাযোগ করে সকল প্রকার অসমাপ্ত কাজ সমাপ্ত করবেন।




১৮/১০/২০১১
পার্শ্বলিখিত সময় আমি এবং এসআই কালাচাদ ঘোষ কনকর্ড কোম্পানীর ইঞ্জিানয়র ইউসুফ সাহেবের সঙ্গে অত্র অফিস তদন্ত সংস্থার স্বাক্ষীদের জিজ্ঞাসাবাদের পরিবেশ উপযোগী করে তোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ করিরাম।
ইহা ছাড়া গ্যাস কন্ট্রাক্টর মিজানুর সাহেব, গ্যাস অফিসের ইঞ্জিনিয়র মেহেদী সাহেবের সঙ্গে অত্র সেইফ হাউজ আঙ্গিনায় কাজগুলি তরান্বিত করার অনুরোধ করিলাম।

১৮/১০/২০১১
পার্শ্বলিখিত সময় আমি মো: আমজাদ হোসেন, ইনচার্জ সেইফ হাউজ  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থা অত্র ডায়েরী বহির ডাইরী নং ০৯, তারিখ ১৮-১০-১১ সংক্রান্তে স্বাক্ষী প্রদানের জন্য গোপালগঞ্জ রওয়ানা হলাম। অত্র সেইফ হাউজের দ্বায়িত্বভার  এসআই কালা চাঁদ ঘোষের উপর অর্পিত হল। তিনি আগামী শনিবারে যে মালামাল আইসিটি  থেকে আসবে তা গ্রহনের ব্যবস্থা করার জন এসআই  কালা চাঁদ বাবুকে বলা হল।

২২/১০/২০১১
পার্শ্বলিখিত সময়  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল হইতে নি¤œ বর্ণিত
ক্রোকারিজ মালামাল অত্র সেইফ হাউজে ব্যবহারের জন্য প্রেরণ করিলে তাহা প্রাপ্ত হইয়া অত্র সংস্থার রুমে রাখা হইল। এবং উক্ত মালামাল প্রাপ্তির ব্যাপারে পুলিশ পরিদর্শক (প্র) জনাব মো: ওবায়দুল্লাহ সাহেবকে অবগত করা হইল ও অত্র সংস্থার ইনচার্জ পুলিশ পরিদর্শক জনাব মো: আমজাদ হোসেন সাহেবকে অবগত করিয়া ভবিষ্যতের জন্য নোট করিয়া রাখিলাম।
মালামালের বিবরন ঃ
০১। প্লেট বড়  (মেলামাইন) - ২৪টি
০২। কাচের গ্লাস - ৭২টি
০৩। কাপ প্রিচ - ৩৬টি
০৪। চা-চামচ - ৩৬টি
০৫। পানির জগ (প্লাষ্টিক) - ১২টি
০৬। ভাতের হাড়ি ঢাকনা সহ - ১০টি
০৭। কড়াই - ৩টি
০৮। তরকারীর হাড়ি ঢাকনা সহ - ০৮টি
০৯। ছোট বাটি মেলামাইন - ১০০টি
১০। মাঝারী বাটি মেলামাইন - ১০টি
১১। ভাতের গামলা মেলামাইন - ০৬টি
১২। বড় বাটি মেলামাইন - ১০টি
১৩। ভাতের চামচ (ষ্টিল) - ০৬টি
১৪। তরকারীর চামচ (ষ্টিল) - ০৬টি
১৫। রুটি বানানোর ফিড়ি ও বেলুন - ০৪ সেট
১৬। বদনা প্লাষ্টিক - ১২টি
১৭। জায়নামাজ - ০৪টি
১৮। তাওয়ালে মাঝারী - ৬০টি
১৯। তাওয়া খুনতী - ০৪ সেট
২০। বটি - ০৪টি
২১। ট্রে মেলামাইন - ০৪টি
২২। পানির ফিল্টার - ০৪টি
২৩। বালতি প্লাষ্টিক - ১০টি
২৪। মগ - ১০টি
২৫। তোষক - ২০টি
২৬। বালিশ ২০টি।

১৩/১১/১১
পুলিশ কমিশনারের আদেশ স্মারক নং বদলী/২১-২০১১ (অংশ)/৮৮৯০/আরও তাং ০৩-১১-১১ মোতাবেক রাজারবাগ পুলিশ লাইন হইতে ০৩ জন পুলিশ পরিদর্শক আর্মড এসআই ০২ জন, হেড কন্সস্টেবল ০৩ জন, নায়েক ০৩ জন, কনস্টেবল ৬জন আদেশ প্রাপ্তির পর নি¤œ বর্ণিত অফিসার ও ফোর্স বিভিন্ন তারিখে ও সময়ে অত্র সেইফ হাউজে হাজির হইয়া কর্তব্য পালন করিতেছে। উক্ত অফিসার ফোর্সদের প্রেষনে মনোনিত করা হয়েছে।

১৫/১১/১১
আমি ইনচার্জ সেইফ হাউজ গোলাপবাগ এই মর্মে নোট করিতেছি যে, অত্র সেইফ হাউজের দ্বায়িত্বপ্রাপ্ত অফিসার-ষ্টাফদের মধ্যে নি¤েœ স্ব স্ব নামে পার্শ্বে দ্বায়িত্ব পালনের জন্য কার্য বন্টন করিয়া দেওয়া হইল এবং স্বাক্ষীদের নিরাপত্তা বিধান করিবেন এবং আমার সাথে এবং উর্ধ্বতন অফিসারের সাথে যোগাযোগ রক্ষা করিবেন।
এসআই কালা চাঁদ ঘোঘ সঙ্গে ক/রবিউল
০১। স্বাক্ষীদের নিরাপত্তা
০২। স্বাক্ষীদের খাবারের বাজার
০৩। বাবুর্চিদের তত্বাবধান এবং খাবার সরবরাহ
০৪। প্রধান সমন্বয়ক অফিসের সাথে যাবতীয় অর্থনৈতিক যোগযোগ ও হিসাব সংরক্ষন
এসআই আব্দুল্লাহ আল বাকী সঙ্গে ক/মাসুম
০১। স্বাক্ষীদের নিরাপত্তা
০২। রিসিভ সেকশনে ডিউটিরত ও স্বাক্ষীদের তথ্য ১টি রেজিষ্টারে রক্ষনাবেক্ষন
০৩। স্বাক্ষীদের জন্য অফিসে সংরক্ষিত মূল রেজিষ্টার রক্ষনাবেক্ষন
০৪। স্বাক্ষীদের অবস্থানে যাবতীয় ব্যবস্থা
০৫। স্বাক্ষীদের কোর্টে প্রেরণ এবং কোর্ট প্রত্যাগত স্বাক্ষীদের গ্রহন
০৬। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্তকারী অফিসার ও প্রসিকিউটরদের আপ্যায়নসহ যাবতীয় কাজ করবেন



১৬/১১/১১
পার্শ্বলিখিত সময়ে কন্ট্রাক্টর মি. শাহ আলম সাহেবের নিকট হতে নি¤œ লিখিত সেইফ হাউচের ব্যবহৃত মালামাল বুঝিয়া পাইয়া নোট করিরাম।

মালামালের বর্ণনা ঃ-
০১। গ্যাস সহ গ্যাস সিলিন্ডার - ৩টি
০২। গ্যাস চুরা স্টীর ফিটিং মিটার রেগুলেটর সহ - ২টি
০৩। লাক্স সাবান মধ্যম - ১ডজন
০৪। লাক্স সাবান ছোট - ১ডজন
০৫। এসিআই (মশক নিধন) - ১টি
০৬। টেবিল টিসু পেপার - ২ বক্স
০৭। টয়লেট টিসু পেপার - ১ বক্স
৮ । পাপশ -৮টি


মালামালের বর্ণনা ঃ-
০১। হারপিক - ২০টি
০২। লাক্স সাবান - ২ ডজন
০৩। ভিম পাউডার - ১ ডজন
০৪। টিসু বক্স - ৫০টি
০৫। টয়লেট পেপার - ৫০টি
০৬। পাপশ - ৪০টি
০৭। ঝুড়ি - ২০টি
০৮। ঝাড়– ফুলের - ৬টি
০৯। ঝাড়ু শলার - ৪টি
১০। দেয়াল ঘড়ি - ৪টি
১১। মরটিন (মশক নিধন) - ১০টি
১২। টি ব্যাগ - ৫ বক্স
১৩। কফি - ২ কৌটা
১৪। চিনি - ৪ কেজি
১৫। চা এর নেট ছাকনি - ৪টি
১৬। কাটা চামচ - ১ ডজন
১৭। টেবিল কলমদানি - ২টি
১৮। লাক্স সাবান - ৪টি
১৯।  ঝুলি ঝাড়ু - ২টি



সাক্ষী বিষয়ক তথ্য
১৬/১১/১১
পার্শ্বলিখিত সময়ে আমি স্বাক্সী সেইফ হাউচ ইনচার্জ গোলাপবাগ সায়েদাবাদ-ঢাকা এই মর্মে নোট করিতেছি যে, নি¤œ বর্ণিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলা নং এর স্বাক্ষীগণ সর্বমোট ০৯ (নয়) জন স্বাক্ষীকে পুলিশ পরিদর্শক (প্রশাসন) জনাব মো: ওবায়দুল হক এবং  জঙ ঝও সুভাষ চন্দ্র ঘোষ সাহেবের মাধ্যমে গ্রহন করার পর তাহাদেরকে স্বসম্মানে অত্র সেইফ হাউজের ২য় তলায় রুম নং-২১০,২১১,২১২তে  বিশ্যামের জন্য/থাকার জন্য সকল প্রকার ব্যবস্থা গ্রহন পূর্বক তাহাদের সকালের নাস্তা চা সহ আপ্যায়ন করা হইয়াছে এবং তাহাদের নিরাপত্তার জন্য সকল প্রকার ব্যবস্থা গ্রহন করা হইয়াছে। এই ব্যপারে অত্র সেইফ হাউজে কর্মরত সকল অফিসার এবং ফোর্সদেরকে সতকর্তার সহিত স্বাক্ষীদের নিরাপত্তা কল্পে এবং স্বাক্ষীদের সহিত সুলভ আচরন করার জন্য এবং তাহাদের চাহিদা মোতাবেক সকল প্রকার ব্যবস্থা গ্রহন করার জন্য বলা হইল। এই ব্যপারে কিছু কিছু সমস্যার কথা উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আলাপ অব্যাহত আছে।

স্বাক্ষীদের নাম ও ঠিকানা নি¤œরুপ ঃ-
০১। মো: মাহবুবুল আলম (৫৮)
পিতা : মৃত জমির উদ্দিন হাওলাদার, গ্রাম: টেংরাখালী, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৯২৮২৩৪৩২৫
০২। মো: মাহতাব উদ্দিন হাওলাদার (৫৭)
পিতা : মো: মোশারফ হোসেন, গ্রাম: টেংরাখালী, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭৩৯৮৭৭৭৮৫
০৩। মো: মোস্তফা হাওলাদার (৫৫)
পিতা : ইসুফ আলী হাওলাদার, গ্রাম: হোগলাবুনিয়া, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭২৮৮০১২৭১
০৪। মানিক পশারী (৬৬)
পিতা : হাজী সইজুদ্দিন পশারী, গ্রাম: চিথলিয়া, থানা: পিরোজপুর, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৯৩৬০৬৮০৪৮
০৫। আশিষ কুমার মন্ডল (৪৮)
পিতা : মৃত হরিপদ মন্ডল, গ্রাম: মাসিমপুর, থানা: পিরোজপুর, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৯২৩৯৭১৩৬৩
০৬। সমর মিস্ত্রি (৫৫)
পিতা : রাজেন মিস্ত্রি (শহীদ), গ্রাম: মাসিমপুর, থানা: পিরোজপুর, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭১২৪৯২৬৬৪
০৭। রুহুল আমীন নবীন (৫১)
পিতা : মৃত সিরাজ উদ্দিন আহমেদ, গ্রাম: পাড়েরহাট বন্দর, থানা: পিরোজপুর, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭১৫১৫২৮৭৬
০৮। মো: আলতাফ হাওলাদার (৬৮)
পিতা : হামিদ উদ্দিন হাওলাদার, গ্রাম: টেংরাখালী, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৯২২৩৭১২৫৭
পিতা : মৃত মেছের আলী হাওলাদার, গ্রাম: টেংরাখালী, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭০৬১৯৬৩৫

১৬/১১/১১
পার্শ্বলিখিত সময়ে অত্র সেইফ হাউজের স্বাক্ষী মানিক পশারী অবস্থাররত এর ভাগিনা মো: বাবুল আহমেদ, পিতা: মৃত আসমত আলু খান, সাং-চিথলিয়া, থানা-জেলা: পিরোজপুর, অদ্য ১৩:৪৫ মিনিটের সময় সেইফ  হাউজে আসেন এবং তার সাথে অবস্থান করিতেছেন। তাহার মোবাইল নম্বর ০১৭১৫২২১৯৯৭। বিষয়টি ভবিষ্যতের জন্য ডাইরীবদ্ধ করা হইল।


১৭/১১/১১
পার্শ্বলিখিত সময়ে জনাব মো: মিজানুর রহমান তালুকদার, পিতা: মৃত আব্দুল মজিদ তালুকদার, সাং-টগড়া, থানা-জিয়নগর (ইন্দুরকানী), জেলা-পিরোজপুর, এপি-এডি৮   কাজী নজরুল ইসলাম রোড, মোহাম্মাদপুর, ঢাকা, তিনি অত্র সেইফ হাউজে মাহবুব সাহেব স্বাক্ষী উনার কাছে আসেন। জিজ্ঞাসাবাদে জানান, তিনি অত্র স্বাক্ষীদের সাথে উক্ত মামলার স্বাক্ষী হিসেবে আছেন। তিনি অত্র সেইফ হাউজে আগত স্বাক্ষীদের দেখার জন্য ও আলাপ আলোচনার জন্য এসেছেন। বিষয়টি ববিষ্যতের জন্য ডাইরীভুক্ত করিয়া রাখিলাম ও উধ্বৃতন কর্তৃপক্ষকে জানাইলাম। তার মোবাইল নং- ০১৭১২০৩২১১৫

১৭/১১/১১
পার্শ্বলিখিত সময়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার মানিত সাক্ষী (১) সুলতান আহমদ, ০১৭৪৭৬১২০৬৩, পিতা- মৃত হোসেন আলী হাওলাদার, সাং- চিথলিয়া, থানা- পিরোজপুর, জেলা- পিরোজপুর এবং (২) সাক্ষী আশিষ কুমার মন্ডলের ভগ্নিপতি গোপাল কৃষ্ণ মিস্ত্রি, সাং- মাছিমপুর, থানা ও জেলা- পিরোজপুর এবং মেয়ে (৩) চন্দ্রিমা মিস্ত্রি সহ হাজির হইলে তাহাদেরকে সেইফ হাউজের যথাক্রমে ২১০ এবং ৩১৬ নম্বর রুমে অবস্থানের জন্য ব্যবস্থা গ্রহন করা হইয়াছে। বিষয়টা ভবিষ্যতের জন্য ডায়েরী ভুক্ত করা হইলো।

১৭/১১/১১
২০.১৫ : পার্শ্বলিখিত সময়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিজ্ঞ প্রসিকিউটরগণ অত্র সেইফ হাউজে অবস্থানরত সাক্ষীদের সবাইকে প্রসিকিউটর রুমে একত্রিত হয়ে একটি বিফ্রিংয়ে মিলিত হয় এবং সাক্ষীদেরকে মামলা সংক্রান্তে ব্রিপ করেন। বিষয়টি ভবিষ্যতের জন্য ডায়েরীভূক্ত করা হইলো।

১৮/১১/১১
পার্শ্বলিখিত সময়ে সাক্ষী আশিষ কুমার মন্ডলের ভগ্নিপতি গোপাল কৃষ্ণ মিস্ত্রি এবং তার মেয়ে চন্দ্রিমা মিস্ত্রি অত্র সেইফ হাইজ হইতে চলিয়া যান। বিষয়টা ভবিষ্যতের জন্য ডায়েরী ভুক্ত করা হইলো। বর্তমানে ১১ জন সাক্ষী উপস্থিত আছে।

১৯/১১/১১
আমি ইনচার্জ সেইফ হাউজ মো: আমজাদ হোসেন পুলিশ পরিদশৃক এই মর্মে নোট করিতেছি যে, অত্র সেইফ হাউজে মানবতা বিরোধী অপরাধীদের মামলার গুরুত্বপূর্ণ স্বাক্ষীগন  অত্র হাউজে অবস্থান করিতেছেন। তাহাদের নিরাপত্তা কল্পে পূর্ব হইতেই নিরাপত্তা নিশ্চিতের জন্য আলাপ আলোচনা হইয়াছে এবং পত্রালাপও হইয়াছে। সেই প্রেক্ষিতে যথা উপযুক্ত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে পর্যাপ্ত পুলিশ নিরাপত্তা হইতেছে না বলিয়া প্রতিয়মান হইতেছে। সেই কারনে আমি অদ্য সকালে অত্র সেইফ হাউজের নিরাপত্তা পুলিশ গার্ড এর পরিদর্শক আব্দুল হাই এবংআর্মড এসআই মুজিবর রহমান, হেড কনষ্টেবল কামরুল ইসলামদের সহিত আলোচনা করিয়া গার্ড এর পুলিশ এবং নায়েকদের নিয়া সেইফ হাউজে অবস্থানরত স্বাক্ষীদের নিরাপত্তা জোরদার করার জন্য আমি ব্যক্তিগতভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট টেলিফোন এবং মৌখিকভাবে আলোচনা অব্যহত আছে। বিষয়টি ভবিষ্যতের জন্য ডাইরী ভুক্ত করিলাম।

১৯/১১/১১
পার্শ্বলিখিত সময়ে অত্র সেইফ হাউজে অবস্থারত মামলার স্বাক্ষী সমর মিস্ত্রি (৫৫), পিতা: রাজেন মিস্ত্রি, সাং-মাসিমপুর, থানা-জেলা-পিরোজপুর, হঠাৎ শারিরীকভাবে অসুস্থ হয়ে পড়িলে হেল্প লাইনের মাধ্যমে পুলিশ এ্যাম্বুলেন্স যোগে রাজারবাগ পুলিশ হাসপাতালে  প্রাথমিক চিকিৎসার পর পুনরায় সেইফ হাউজে রওয়ানা হয়। সে বর্তমানে সেইফ হাউজে অবস্থান করিতেছে।

২০/১১/১১
পার্শ্বলিখিত সময়ে সহকারী পুলিশ কমিশনার মামলা তদন্তকারী কর্মকর্তা জনাব মো: হেলাল উদ্দিন সাহেব অবস্থানরত স্বাক্ষী (১) রুহুল আমীন নবীন, পিতা: মৃত সিরাজ উদ্দিন আহমেদ, (২) মাহাবুবুল আলম, পিতা: মৃত: জমির উদ্দিন, (৩) মিজানুর রহমান তালুকদার, পিতা: মৃত আব্দুর মজিদ তালুকদারকে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে স্বাক্ষ্য গ্রহনের উদ্দেশ্যে সরকারী গাড়ি যোগে রওয়ানা হইয়া যায়। বিষয়টি ডাইরী করা হইল।

২০/১১/১১
পার্শ্বলিখিত সময়ে অসুস্থ সাক্ষী সমর মিস্ত্রি পিতা- মৃত রাজিব মিস্ত্রি সঙ্গে অপর সাক্ষী আশিষ কুমার মন্ডল, পিতা- মৃত হরিপদ মন্ডল সহ আমি এসআই আব্দুল্লাহ আল বাকির সঙ্গে ফোর্স সহ চিকিৎসার জন্য মহাখালী এজমা হাসপাতালের উদ্দেশ্যে রওনা হইলাম। বিষয়টি নোট করা হইলো।

২১/১১/১১
পার্শ্বলিখিত সময়ে স্বাক্ষী আশিষ বাবুর ১+১=২জন স্বাক্ষীর দুপুর/সকাল খাওয়ার ব্যবস্থা করা হইয়াছে ও অন্য একজন স্বাক্ষরি মেহমানকে খাওয়ানোর ব্যবস্থা করা হইয়াছে। মোট ১০+৩=১৩ জন স্বাক্ষী ও মেহমান খাওয়ানো হইয়াছে।

২২/১১/১১
এস আই মো: এনামুল হক সঙ্গীয় ফোর্স সরকারী গাড়িসহ অত্র সেইফ হাউজে অবস্থানরত স্বাক্ষী (১) মাহবুবুল আলম (২) মাহতাব উদ্দিন (৩) আব্দুল লতিফ হাওলাদার (৪) আলতাফ হাওলাদার (৫) আশিষ কুমার মন্ডল (৬) সমর মিস্ত্রিদের তাহাদের নিজ বাড়ি পিরোজপুর জেলার উদ্দেশ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেমক্রমে পৌছাইয়া দেয়ার নিমিত্তে রওয়ানা দেয়া গেল। প্রকাশ, অত্র সেইফ হাউজে বর্তমানে ০৩ (তিন) জন স্বাক্ষী আছে।

২২/১১/১১
পার্শ্বলিখিত সময়ে অত্র সেইফ হাউজ হইতে স্বাক্ষী (১) নবীন (২) মোস্তফা (৩) মানিক পশারী (৪) সুলতান নিজ বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দেয়া গেল। বিষয়টি ভবিষ্যতের জন্য ডাইরী ভুক্ত করা হইল। সেইফ হাউজে কোন স্বাক্ষী নাই। উর্ধ্বতন অফিসারকে অবহিত করা হইল।

৪/১২/১১
পার্শ্বলিখিত সময়ে অত্র সেইফ হাউজ হইতে স্বাক্ষী (১) নবীন (২) মোস্তফা (৩) মানিক পশারী (৪) সুলতান নিজ বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দেয়া গেল। বিষয়টি ভবিষ্যতের জন্য ডাইরী ভুক্ত করা হইল। সেইফ হাউজে কোন স্বাক্ষী নাই। উর্ধ্বতন অফিসারকে অবহিত করা হইল।

৭/১২/১২
পার্শ্বলিখিত সময়ে অত্র সেইফ হাউজ হইতে স্বাক্ষী দেওয়ার উদ্দেশ্যে  স্বাক্ষী (১) মো: মানিক পশারী (২) মো: নবীন (৩) মো: সুলতান (৪) মো: মাহবুব (৫) মো: মাহতাব উদ্দিন উর্ধ্বতন কর্মকর্তা মো: হেলাল সাহেবের সাথে হাইকোর্ট এর উদ্দেশ্যে রওনা দেয় গেল। বিষয়টি ভবিষ্যতের জন্য ডাইরীভুক্ত করা হইল।
৭/১২/১১
পার্শ্বলিখিত সময়ে পূর্ব সূত্র ডাইরী নম্বর ৮৯/১১ ইং তাং ০৭-১২-১১ ইং মূলে স্বাক্ষ্য প্রদান শেষে স্বাক্ষীগণ পুনরায় অত্র সেইফ হাউজে আসিয়া হাজির হইল। প্রকাশ থাকে যে, স্বাক্ষী মাহবুব মামরার বাদী, তাহার স্বাক্ষ্য গ্রহন করা হইয়াছে, স্বাক্ষরি জেরা হয় নাই। স্বাক্ষী রুহুল আমীন নবীন এর আংশিক স্বাক্ষ্য গ্রহন করা হয়েছে।
৮/১২/১১
পার্শ্বলিখিত সময়ে স্বাক্ষী (১) মো: মাহবুব (২) মো: নবীন (৩) মো: সুলতান (৪) মাহবুব (৫) মো: মাহতাব স্বাক্ষী দেয়ার উদ্দেশ্যে অত্র সেইফ হাউজ ইনচার্জ মো: আমজাদ হোসেন স্যার এর সাথে হাইকোর্ট এর উদ্দেশ্যে রওনা দেয় গেল। একজন স্বাক্ষী সেইফ হাউজে আছে।


৮/১২/১১
পার্শ্বলিখিত সময়ে পূর্ব সূত্র ডায়েরী নং ১০৫/১১ ইং তাং ০৮/১২/২০১১ ইং মূলে তাহাদের স্বাক্ষী শেষে পুনরায় অত্র সেইফ হাউজ গোলাপবাগ আসিয়া হাজির হইল। প্রকাশ থাকে যে, স্বাক্ষী মো: নবীন সাহেবের স্বাক্ষ্য গ্রহন করা হয়েছে। স্বাক্ষীর জেরা করা হয় নাই।

৯/১২/১১
আমি ইনচার্জ সেইছ হাউজ এই মর্মে নোট করিতেছে যে, গত ইং ০৮-১২-১১ তারিখে সেইফ হাউজে ফোনে স্বাক্ষীদের হুমকি সংক্রান্তে যাত্রবাড়ি থানার সাধারন ডাইরী নম্বর ৪৯০, ৪৯১, ৪৯২ তারিখ ইং ০৮-১২-১১ সংক্রান্তে জরুরী ভিত্তিতে যাত্রাবাড়ি থানায় টেরিফোন করিয়া অপারেশন অফিসার  ঝও মো: মাজহারুল ইসলামকে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করিয়াছি। এ বিষয়ে ভবিষ্যতের জন্য ডাইরী ভুক্ত করিয়া রাখিলাম। এস আই  মো: মাজহারুল ইসলাম উক্ত ব্যপারে যাত্রাবাড়ি থানার জিডি নম্বর ৫১৬ তাং ০৯-১২-১১ করিয়াছেন।

১২/১২/১১
পার্শ্বলিখিত সময় অত্র সেইফ হাউজ হইতে স্বাক্ষী (১) মাহবুবুল আলম (২) সুলতান (৩) নবীন সাহেব স্বাক্ষী দেয়ার জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কোর্টে রওনা দেয়া গেল।

১৩/১২/১১
পার্শ্বলিখিত সময় স্বাক্ষী (১) মাহবুবুল আলম হাওলাদার (২) মো: সুলতান (৩) মো: মিজান স্বাক্ষী দেয়ার উদ্দেশ্যে সেইফ হাউজ ইনচার্জ এর সাথে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের উদ্দেশ্যে রওনা দেয়া গেল।

১৪/১২/১১
পার্শ্বলিখিত সময় স্বাক্ষী (১) মো: মানিক পশারী (২) মো: মাহতাব (৩) মো: সুলতান নিজ বাড়ির উদ্দেশ্যে সেইফ হাউজ গোলাপবাগ ত্যাগ করেন।



১৭/১২/১১ প্রশিক্ষন বিষয়ক

পার্শ্বলিখিত সময় অত্র সেইফ হাউজের ইনচার্জ পুলিশ পরিদর্শক মো: আমজাদ হোসেন এই সাধারন ডাইরী করিতেছি যে, আগামী ইং ১৮-১২-১১ তাং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থার অপরাধ রেজিষ্টারের ক্রমিক নং-০২ সংক্রান্তে স্বাক্ষীদের মনোস্তাত্তিক বডি লেংগুয়েজ, পরষ্পর কথোপকথন এবং মোবাইল ফোনের ব্যবহার প্রভৃতি পর্যালোচনা করে বিস্তারিত ভাবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক মহোদয়কে বিস্তারিত ভাবে তাহা মোবাইলে আলাপ করিলাম। তথা বিষয়টি মৌখিক আকারে গোপনীয় প্রতিবেদনের ন্যয় দাখিল করিলাম। আমি ইনচার্জ হিসাবে তাহাকে ইহাও বলিলাম যে, আমার এই টেলিফোনে কথোপকথন গোপনীয় প্রতিবেদন হিসাবে জানালাম। ইহার প্রতি উত্তরে জানান যে, তুমি যা রিপোর্ট করিলে আমি কিছুক্ষন আগেই অবগত হইয়াছি। এই কথোপকথনের প্রেক্ষিতে আমার প্রতি প্রয়োজনীয় আদেশ নির্দেশ প্রদান করিতে বলিলেন। আমি উহা শ্রবনের পর কার্যকরী ব্যবস্থা গ্রহন করিলে তা কার্যকরী করা সম্ভব হয় না। সম্ভব না হওয়ার বিষয়টিও প্রধান সমন্বয়ক মহোদয়কে জানালে তিনি  বলেন, ঠিক আছে গোপন বিষয় নিয়ে সোচ্চার হওয়ার প্রয়োজন নেই।
বিষয়টি সংক্রান্তে সমন্বযক মহোদযের মৌখিক গৃহীত ব্যবস্থায় সন্তুষ্ট না হয়ে মামলার তদন্তকারী অফিসার সহকারী পুলিশ সুপার জনাব হেলাল উদ্দিন সাহেবকে সবকিছু জ্ঞাত করিলাম। এএসপি মহোদয়কে প্রধান সমন্বয়ক মহোদয়ের মৌখিক গৃহীত ব্যবস্থা কার্যকরী করার অনুরোধ করি। তিনি আমাকে জবাব প্রদান করেন যে, বিষয়টি আমি দেখছি। স্বাক্ষীদের স্বাক্ষের মানগত গুনাবলী বা প্রতিবন্ধকতা রোধের জন্যই উপরোক্ত পদক্ষেপ গুলি গ্রহন করি। বিষয়টি ভবিষ্যতের জন্য সাধারন ডাইরী করে রাখা হল।

২০/১২/১১
এসআই আব্দুল্লাহ আল বাকী অত্র সেইফ হাউজের স্বাক্ষী মাহবুব হাওলাদারকে সাথে নিয়ে ডাইগনষ্টিক সেন্টারে সরকারী গাড়ি যোগে রক্ত পরীক্ষার জন্য রওয়ানা দেয়া গেল উর্ধ্বতন অফিসারের নির্দেশে।

২০/১২/১১
পার্শ্বলিখিত সময়ে পুলিশ পরিদর্শক জনাব মো: আমজাদ হোসেন সহ স্বাক্ষী (১) মিজান (২) সুলতান (৩) নবীনকে পোষাকধারী ষ্কট এর মাধ্যমে কোর্টে রওয়ানা দেয়া গেল।

২৩/১২/১১

অত্র সেইফ হাউজের স্বাক্ষী মাহতাব এর বোন, বোন জামাই, ভাগনা এবং চাচা মোট ০৪ (চার) জন মেহমান অত্র সেইফ হাউজে অবস্থান করছেন।

১৬/১/১২
পার্শ্বলিখিত সময় আসিটির প্রধান সমন্বয়ক অত্র সেইফ হাউজের নতুন স্বাক্ষী মধু সুদন ঘরামী এসেছে কিনা এমন কেমন আছেন জানতে চায, তৎসঙ্গে তিনি আরো বলেন স্বাক্ষী গৌরাঙ্গ সাহার স্বাক্ষ্য খুব ভাল হয়েছে। টেলিফোনে আলোচনার সময়ে স্বাক্ষী গৌরাঙ্গ মিষ্টি খাওয়ার দাবী করে। বিষয়টি  ওএ স্যারকে জানালে তিনি বলেন, তাকে অর্থ্যাৎ গৌরাঙ্গকে মিষ্টি সহ পাঞ্জাবী পায়জামা দিয়ে দাও। তিনি আরো বলেন, যদি আরো কিছু চায় তবে আমি যেন সাধ্য মতো প্রদান করি। বিষয়টি সম্পর্কে  ওএ সানাউল্লাহ স্যারকে জানালে তিনি একই আদেশ প্রদান করেন। সিনিয়র দুই ¯্রারের আদেশে স্বাক্ষী গৌরাঙ্গ সঙ্গে বাদী মাহবুবুল আলম হাওলাদার ও অপর স্বাক্ষী মো: আব্দুল হালিম বাবুলকে অত্র সেইফ হাউজের সন্নিকটে বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডার হইতে দুইশত পঞ্চার টাকার মিষ্টি, সিগারেট, ঔষধ, প্রসাধনী সহ মোট ৫০০/= টাকা ব্যয় করা হইল। বিষয়টি ভবিষ্যতের জন্য ডাইরী ভুক্ত করে রাখা হল।


সাক্ষীদের নাম:
স্বাক্ষীদের নাম ও ঠিকানা নি¤œরুপ ঃ-
০১। মো: মাহবুবুল আলম (৫৮)
পিতা : মৃত জমির উদ্দিন হাওলাদার, গ্রাম: টেংরাখালী, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৯২৮২৩৪৩২৫
০২। মো: মাহতাব উদ্দিন হাওলাদার (৫৭)
পিতা : মো: মোশারফ হোসেন, গ্রাম: টেংরাখালী, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭৩৯৮৭৭৭৮৫
০৩। মো: মোস্তফা হাওলাদার (৫৫)
পিতা : ইসুফ আলী হাওলাদার, গ্রাম: হোগলাবুনিয়া, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭২৮৮০১২৭১
০৪। মানিক পশারী (৬৬)
পিতা : হাজী সইজুদ্দিন পশারী, গ্রাম: চিথলিয়া, থানা: পিরোজপুর, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৯৩৬০৬৮০৪৮
০৫। আশিষ কুমার মন্ডল (৪৮)
পিতা : মৃত হরিপদ মন্ডল, গ্রাম: মাসিমপুর, থানা: পিরোজপুর, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৯২৩৯৭১৩৬৩
০৬। সমর মিস্ত্রি (৫৫)
পিতা : রাজেন মিস্ত্রি (শহীদ), গ্রাম: মাসিমপুর, থানা: পিরোজপুর, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭১২৪৯২৬৬৪
০৭। রুহুল আমীন নবীন (৫১)
পিতা : মৃত সিরাজ উদ্দিন আহমেদ, গ্রাম: পাড়েরহাট বন্দর, থানা: পিরোজপুর, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭১৫১৫২৮৭৬
০৮। মো: আলতাফ হাওলাদার (৬৮)
পিতা : হামিদ উদ্দিন হাওলাদার, গ্রাম: টেংরাখালী, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৯২২৩৭১২৫৭
পিতা : মৃত মেছের আলী হাওলাদার, গ্রাম: টেংরাখালী, থানা: ইন্দুনকানী, জেলা : পিরোজপুর, মোবাইল : ০১৭০৬১৯৬৩৫

পার্শ্বলিখিত সময়ে সাক্ষী (১) মো: মাহবুব (২) মো: মাহাতাব (৩) মো: আলতাফ (৪) মো: খলিল (৫) মো: লতিফ ও (৬) মো: এনতাজ নিজ বাড়ির উদ্দেশ্যে রওনা দেওয়া গেল। অত্র সেইফ হাউজে বর্তমানে মাহাতাবের মেহমান অবস্থান করিতেছে। তারা মোট ৪ জন। বিষয়টি ভবিষ্যতের জন্য ডায়েরী করা হইলো।
পার্শ্বলিখিত সময়ে অত্র সেইফ হাউজে নতুন সাক্ষী (১) মো: আইয়ুব আলী তালুকদার, পিতা- মৃত ইমান আলী তালুকদার, গ্রাম- চিথলিয়া, পোষ্ট- পাড়েরহাট, থানা- পিরোজপুর, জেলা- পিরোজপুর। (২) মো: জলিল শেখ, পিতা- মো: মৃত মাজেদ আলী, গ্রাম- চিথলিয়া, পোষ্ট- পাড়েরহাট, থানা- পিরোজপুর, জেলা- পিরোজপুর।৩) বাসুদেব মিস্ত্রি, পিতা- শশী কুমার মিস্ত্রি, গ্রাম- চিথলিয়া, পোষ্ট-পাড়েরহাট, থানা- পিরোজপুর, জেলা- পিরোজপুর আসিয়া হাজির হইলেন তাহারা মোট ৩ জন বিষয়টি ভবিষ্যতের জন্য ডায়েরী করা হইলো। মোবাইল নং- জলিল সাহেব ০১৯৪৪৭৯৪০০৮

পার্শ্বলিখিত সময়ে মো: সেলিম খান, পিতা- নুরুল ইসলাম খান, গ্রাম- বাদুরা, থানা ও জেলা- পিরোজপুর অত্র সেইফ হাউজ গোলাপবাগ আসিয়া হাজির হইলেন।

পার্শ্বলিখিত সময়ে এসআই আমিনুল ইসলাম নি¤œ লিখিত সাক্ষী ও মেহমান সহ অত্র সেইফ হাউজ গোলাপবাগ আসিয়া হাজির হইলেন। সাক্ষীদের নাম ও ঠিকানা (১) মাহবুবুল আলম, পিতা- জমির উদ্দিন হাওলাদার, সাং- টেংরাখালী, ইন্দুরকানী, পিরোজপুর, মোবাইল- ০১৯২৮২৩৪৩২৫ (২) মুকুন্দ চক্রবর্তী, পিতা- মৃত বিনোদ বিহারী, উমেদপুর, জিয়ানগর, পিরোজপুর, মোবাইল- ০১৯২০৮০৬২৭২, (৩) গৌরাঙ্গ সাহা, পিতা- মৃত হরিদাস সাহা, পাড়েরহাট, জিয়ানগর, পিরোজপুর, মোবাইল- ০১৭৩৫৩৫৪২৮১, (৪) অনিল চন্দ্র মন্ডল, পিতা- মৃত নোকুল চন্দ্র মন্ডল, উমেদপুর, জিয়ানগর, পিরোজপুর, মোবাইল- ০১৭৪১৩৬৯৪৯৮, (৫) মো: বজলুর রহমান, পিতা- আব্দুর হামিদ চাপরাশী, ইন্দুরকানী, পিরোজপুর, মোবাইল- ০১৯২৪০৩০৭১৪, (৬) আব্দুল হালিম বাবুল, পিতা- মৃত আব্দুল খালেক খলীফা, নলবুনিয়া, জিয়ানগর, পিরোজপুর, মোবাইল-

পার্শ্বলিখিত সময়ে এসআই এনামুল হক সহ সাক্ষী (১) মুকুন্দ চক্রবর্তী (২) অনিল চন্দ্র মন্ডল (৩) বজলুর রহমান ও মেহমান (১) শেখর চক্রবর্তী (২) কামাল শেখ নিজ নিজ বাড়ি জেলা পিরোজপুরের উদ্দেশ্যে রওয়ানা দেওয়া গেল। প্রকাশ থাকে যে, এসআই এনামুল হক তাদের নিজ নিজ বাড়ি পৌছাইয়া দিয়া পূণরায় চলিয়া আসিবেন। সেইফ হাউজে বর্তমানে কোন সাক্ষী নাই।

পার্শ্বলিখিত সময়ে এসআই এনামুল হক এর সাথে সাক্ষী (১) মধুসুদন ঘোরামী, পিতা- মৃত রজনি ঘোরামী, হোগলাবুনিয়া, ইন্দুরকানী, পিরোজপুর ও (২) মো: মোস্তফা তৎসহিত পিরোজপুর থানার এমসআই অত্র সেইফ হাউজ আসিয়া হাজির হইলেন। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করিয়া ভবিষ্যতের জন্য ডায়েরী ভুক্ত করা হইলো।
(০১)    অধীর রঞ্জন রায়, এর সাক্ষী মো: মোস্তফা হাওলাদার

পার্শ্বলিখিত সময়ে এএসপি জনাব মো: হেলাল উদ্দিন সংগিয় সাক্ষী (০১) মো: সুলতান, (০২) শ্রী গৌরাঙ্গ, (০৩) মিজান, (০৪) ডাক্তার বাবুল সহ পিরোজপুর হতে অত্র সেইফ হাউজে হাজির হইলে অত্র সাক্ষীদের নিরাপত্তার ও সুরক্ষার ব্যবস্থা করা হইতেছে। তাহাদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হইতেছে।

পার্শ্বলিখিত সময়ে অত্র সেইফ হাউজে অবস্থারত মামলার স্বাক্ষী সমর মিস্ত্রি (৫৫), পিতা: রাজেন মিস্ত্রি, সাং-মাসিমপুর, থানা-জেলা-পিরোজপুর, হঠাৎ শারিরীকভাবে অসুস্থ হয়ে পড়িলে হেল্প লাইনের মাধ্যমে পুলিশ এ্যাম্বুলেন্স যোগে রাজারবাগ পুলিশ হাসপাতালে  প্রাথমিক চিকিৎসার পর পুনরায় সেইফ হাউজে রওয়ানা হয়। সে বর্তমানে সেইফ হাউজে অবস্থান করিতেছে।

পার্শ্বলিখিত সময়ে সহকারী পুলিশ কমিশনার মামলা তদন্তকারী কর্মকর্তা জনাব মো: হেলাল উদ্দিন সাহেব অবস্থানরত স্বাক্ষী (১) রুহুল আমীন নবীন, পিতা: মৃত সিরাজ উদ্দিন আহমেদ, (২) মাহাবুবুল আলম, পিতা: মৃত: জমির উদ্দিন, (৩) মিজানুর রহমান তালুকদার, পিতা: মৃত আব্দুর মজিদ তালুকদারকে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে স্বাক্ষ্য গ্রহনের উদ্দেশ্যে সরকারী গাড়ি যোগে রওয়ানা হইয়া যায়। বিষয়টি ডাইরী করা হইল।
পার্শ্বলিখিত সময়ে অসুস্থ সাক্ষী সমর মিস্ত্রি পিতা- মৃত রাজিব মিস্ত্রি সঙ্গে অপর সাক্ষী আশিষ কুমার মন্ডল, পিতা- মৃত হরিপদ মন্ডল সহ আমি এসআই আব্দুল্লাহ আল বাকির সঙ্গে ফোর্স সহ চিকিৎসার জন্য মহাখালী এজমা হাসপাতালের উদ্দেশ্যে রওনা হইলাম। বিষয়টি নোট করা হইলো। এসআই মো: এনামুল হক সঙ্গীয় ফোর্স সরকারী গাড়িসহ অত্র সেইফ হাউজে অবস্থানরত স্বাক্ষী (১) মাহবুবুল আলম (২) মাহতাব উদ্দিন (৩) আব্দুল লতিফ হাওলাদার (৪) আলতাফ হাওলাদার (৫) আশিষ কুমার মন্ডল (৬) সমর মিস্ত্রিদের তাহাদের নিজ বাড়ি পিরোজপুর জেলার উদ্দেশ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেমক্রমে পৌছাইয়া দেয়ার নিমিত্তে রওয়ানা দেয়া গেল। প্রকাশ, অত্র সেইফ হাউজে বর্তমানে ০৩ (তিন) জন স্বাক্ষী আছে।

পার্শ্বলিখিত সময়ে অত্র সেইফ হাউজ হইতে স্বাক্ষী (১) নবীন (২) মোস্তফা (৩) মানিক পশারী (৪) সুলতান নিজ বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দেয়া গেল। বিষয়টি ভবিষ্যতের জন্য ডাইরী ভুক্ত করা হইল। সেইফ হাউজে কোন স্বাক্ষী নাই। উর্ধ্বতন অফিসারকে অবহিত করা হইল।
পার্শ্বলিখিত সময়ে সহকারী পুলিশ কমিশনার মামলা তদন্তকারী কর্মকর্তা জনাব মো: হেলাল উদ্দিন সাহেব অবস্থানরত স্বাক্ষী (১) রুহুল আমীন নবীন, পিতা: মৃত সিরাজ উদ্দিন আহমেদ, (২) মাহাবুবুল আলম, পিতা: মৃত: জমির উদ্দিন, (৩) মিজানুর রহমান তালুকদার, পিতা: মৃত আব্দুর মজিদ তালুকদারকে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে স্বাক্ষ্য গ্রহনের উদ্দেশ্যে সরকারী গাড়ি যোগে রওয়ানা হইয়া যায়। বিষয়টি ডাইরী করা হইল।
পার্শ্বলিখিত সময়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার মানিত সাক্ষী (১) সুলতান আহমদ, ০১৭৪৭৬১২০৬৩, পিতা- মৃত হোসেন আলী হাওলাদার, সাং- চিথলিয়া, থানা- পিরোজপুর, জেলা- পিরোজপুর এবং (২) সাক্ষী আশিষ কুমার মন্ডলের ভগ্নিপতি গোপাল কৃষ্ণ মিস্ত্রি, সাং- মাছিমপুর, থানা ও জেলা- পিরোজপুর এবং মেয়ে (৩) চন্দ্রিমা মিস্ত্রি সহ হাজির হইলে তাহাদেরকে সেইফ হাউজের যথাক্রমে ২১০ এবং ৩১৬ নম্বর রুমে অবস্থানের জন্য ব্যবস্থা গ্রহন করা হইয়াছে। বিষয়টা ভবিষ্যতের জন্য ডায়েরী ভুক্ত করা হইলো।

২৩/১/১২
পার্শ্বলিখিত সময়ে এসআই কবীর হোসেন, কনস্টেবল হালিম শরুপকাঠি থানা সঙ্গিয় ট্রাইব্যুনাল মামলা নম্বর- (০১) সাক্ষী- (০১) ড. সৈয়দ মো: শরাফত আলী, পিতা- মৃত সৈয়দ মো: আব্দুল গফুর, পিঙ্গোলিয়া পুর্ব পাড়া গ্রাম, কাশিয়ানী, গোপালগঞ্জ, পিন্সিপাল ছারছিনা দারুস সুন্নত আলীয়া মাদ্রাসা, সরুপকাঠি, মোবাইল- ০১৭১৫৬৪৬৫৯৩। সাক্ষী- (০২) মো: আব্দুর রাজ্জাক, পিতা- মৃত হোসেন আলী মাস্টার, সাং- হাটপাগলা, থানা- ফুলপুর, জেলা- ময়মনসিংহ, অফিস সহকারী দারুস সুন্নত আলীয়া মাদ্রাসা, সরুপকাঠি ও সাক্ষী- (০৩) মো: সোলায়মান হোসেন বিশ্বাস, পিতা- মৃত শাখাওযাত হোসেন বিশ্বাস, সাং- মহিরন, থানা- বাঘারপাড়া, জেলা- যশোর। তাহাদেরকে পুলিশ স্কটের মাধ্যমে নিয়া আসিলে অত্র সেইফ হাউজে হেফাজতে রাখা হয়। তাহারা বর্তমানে সেইফ হাউজে অবস্থান করিতেছেন। উক্ত বিষয়ে মামলার আইও হেলাল সাহেবকে অবগত করা হয়েছে।

২৪/১/১২
পার্শ্বলিখিত সময়ে আমি পুলিশ পরিদর্শক মো: আমজাদ হোসেন ইনচার্জ সেইফ হাউজ গোলাপবাগ স্বাক্ষী (১) মো: শরাফত আলী (০২) মো: আব্দুর রাজ্জাক ও (০৩) মো: সোলায়মান হোসেন বিশ্বাসকে স্বাক্ষী প্রদানের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কোর্টের উদ্দেশ্যে রওনা দেওয়া গেল।

২৫/১/১২
পার্শ্বলিখিত সময় সেইফ হাউজ ইনচার্জ মো: আমজাদ হোসেন স্বাক্ষী (১) ড. সৈয়দ মো: শরাফত আলী (০২) মো: আব্দুর রাজ্জাক (০৩) মো: সোলায়মান হোসেন (০৪) মো: জুলফিকার আলীকে সহ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কোর্টের উদ্দেশ্যে রওনা দেওয়া গেল। সেইফ হাউজের চার্জ এসআই আব্দুল্লাহর উপর রইল।

১৭/১১/১১
পার্শ্বলিখিত সময়ে জনাব মো: মিজানুর রহমান তালুকদার, পিতা: মৃত আব্দুল মজিদ তালুকদার, সাং-টগড়া, থানা-জিয়নগর (ইন্দুরকানী), জেলা-পিরোজপুর,  অচ – উ৮   কাজী নজরুল ইসলাম রোড, মোহাম্মাদপুর, ঢাকা, তিনি অত্র সেইফ হাউজে মাহবুব সাহেব স্বাক্ষী উনার কাছে আসেন। জিজ্ঞাসাবাদে জানান, তিনি অত্র স্বাক্ষীদের সাথে উক্ত মামলার স্বাক্ষী হিসেবে আছেন। তিনি অত্র সেইফ হাউজে আগত স্বাক্ষীদের দেখার জন্য ও আলাপ আলোচনার জন্য এসেছেন। বিষয়টি ববিষ্যতের জন্য ডাইরীভুক্ত করিয়া রাখিলাম ও উধ্বৃতন কর্তৃপক্ষকে জানাইলাম। তার মোবাইল নং- ০১৭১২০৩২১১৫

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন