বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৩

ক্ষতিগ্রস্তের বাড়ি না গিয়েও তদন্ত কর্মকর্তা বললেন গিয়েছি

মেহেদী হাসান, ৫.৮.২০১২, রোববার
ক্ষতিগ্রস্তের বাড়িতে তদন্তের সময় না গিয়েও তদন্ত কর্মকর্তা হেলালউদ্দিন জেরার  সময় এক পশ্নের জবাবে বললেন তিনি ওই বাড়িতে গিয়েছেন। পরে ট্রাইব্যুনাল বিষয়টি পর্যালোচনা করলে দেখা যায় তিনি ওই বাড়িতে যাননি।

মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে সাক্ষী সমর মিস্ত্রী, সুমতি রানী এবং আশিষ কুমার মন্ডল তদন্ত কর্মকর্তার কাছে প্রদত্ত জবানবন্দীতে বলেছেন  মনিন্দ্র মিস্তির বাড়ি  ১৯৭১ সালে আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। আজ  তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিনকে জেরারয় সময়  মাওলানা সাঈদীর আইনজীবী  মিজানুল ইসলাম প্রশ্ন করেন “আপনি কি  তদন্তকালে মনিন্দ্র মিস্ত্রির বাড়ি গিয়েছিলেন?”। তদন্ত কর্মকর্তা “গিয়েছি” বলে জবাব দেন।  তিনি কবে সে বাড়িতে যান, কত সময় থাকেন তাও জানান।  কিন্তু অ্যাডভোকেট মিজানুল ইসলাম এ বিষয়ে  বিস্তারিত তথ্য চাওয়ায় এবং   ট্রাইব্যুনাল বিষয়টি  পর্যালোচনা করলে দেখা যায়  তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিন মনিন্দ্র মিস্ত্রীর বাড়ি যাননি।

জেরার সময় মাওলানা সাঈদীর আইনজীবী মিজানুল ইসলাম তদন্ত কর্মকর্তাকে প্রশ্ন করেন “আপনি  মনিন্দ্রের বাড়ি গেছেন?”
হ্যা।
কাকে পেলেন সে বাড়িতে?
কাউকে পাইনি।
কত তারিখ সে বাড়িতে গেলেন?
২৯/৯/২০১০ তারিখ। বিকাল তিনটা থেকে সোয়া চারটা পর্যন্ত ছিলাম।

এরপর মিজানুল ইসলাম তদন্ত কর্মকর্তার কাছে জানতে চান ঐ বাড়িতে তিনি যে গেছেন সে মর্মে তার নোটে কি লেখা আছে তা জানানোর জন্য। তদন্ত কর্মকর্তা বলেন,  নোটে তেমন কিছু লেখা নেই এ বিষয়ে।  মিজানুল ইসলাম  আবেদন জানান হয় তাদের  না হয় ট্রাইব্যুনালকে  সে নোট  দেখানোর জন্য। এরপর ট্রাইব্যুনাল তার কাছ থেকে নোট নিয়ে পড়েন।  পর্যালোচনা করে ট্রাইব্যুনাল বলেন, তিনি আশিষ কুমার মন্ডল, সুমতী রানী এবং সমর মিস্ত্রির বাড়ি গেছেন সে বিষয়ে  লেখা আছে। মনিন্দ্রের বাড়ি  যাওয়ার  বিষয়ে  লেখা নেই।
এরপর কোর্ট সিদ্ধান্ত দেন   মনিন্দ্রের বাড়িতে যাওয়া বিষয়ে যে প্রশ্নগুলো করা হয়েছে তা বাদ দেয়ার। তিনি  মনিন্দ্রের বাড়ি যাননি  মর্মে উত্তরটি রেকর্ড করা হয়।

জেরায় মিজানুল ইসলামকে সহায়তা করেন অ্যাডভোকেট মনজুর আহমদ আনসারী,  আবু বকর সিদ্দিক প্রমুখ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট  গিয়াসউদ্দিন আহমেদ মিঠ, নজির আহমদ হোসাইনি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন