বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৩

৭ মার্চের ভাষনও সাঈদীর বিরুদ্ধে আলামত?

মেহেদী হাসান, ৮/১০/২০১২
মাওলানা সাঈদীর বিরুদ্ধে ১৯৭১ সালে মানবতা বিরোধী অপরাধের অভিযোগের পক্ষে যেসব আলামত জব্দ করা হয়েছে তার মধ্যে ১৯৭১ সালে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষনও রয়েছে। ভাষনের অডিও ভিডিও সিডি এবং দুই পৃষ্ঠার কম্পোজ কপিও জব্দ করে আদালতে জমা দেয়া হয়েছে। আজ  সে ভাষনের ভিডিও দেখানো হল ট্রাইব্যুনালে। তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিন আজ মাওলানা সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য দেয়ার সময় এ ভিডিও দেখানোর ব্যবস্থা করেন বড় পর্দায়।

কোন কোন সাংবাদিক ভিডিও দেখানোর পরে কানাকানি করে বলছেন সাঈদীর বিরুদ্ধে হত্যা খুন ধর্ষণ লুটপাট অগ্নিসংযোগের অভিযোগের সাথে এ ভাষনের সস্পর্ক কি। একজন সাংবাদিক রসিকতা করে বলেন, তিনি ঐ সমাবেশে মনে হয় যাননি এবং সেটাই হয়ত তার অপরাধ।

মাওলানা সাঈদী ২৯ জুন ২০১০ সালে গ্রেফতারের পর তার বিরুদ্ধে ঢাকাসহ বিভিন্ন থানায় মোট ১৬টি মামলা হয়। এছাড়া ২০০৯ সালের আরেকটি মামলাসহ মোট ১৭টি মামলার বিবরন দেন। দীর্ঘ সময় নিয়ে তিনি এসব মামলার ধারা, তারিখ প্রভৃতি উল্লেখ করেন। সেগুলো আদালতের কম্পোজারকে দিয়ে  লিখিত রেকর্ডও করানো হয়। মামলার বিবরন শেষ হলে বিচারপতি একেএম জহির আহমেদ তদন্ত কর্মকতা হেলাল উদ্দিনকে প্রশ্ন করেন  এই মামলার চার্জে  মাওলানা সাঈদীর বিরুদ্ধে  যেসব অভিযোগ আছে তার সাথে আপনার বর্নিত এই ১৭টি মামলার সম্পর্ক কি। তদন্ত কর্মকর্তা বলেন কোন সম্পর্ক নেই।
সাংবাদিকসহ কোর্টে উপস্থিত অন্যান্যরা তখন পরষ্পরের প্রতি মুখ চাওয়া চাওয়ি করে ফিস ফিস করে বলেন, তাহলে এগুলো এতক্ষন ধরে বলা এবং লিপিবদ্ধ করানো হল কেন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন