শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৪

সোনামিয়া

বৃহষ্পতিবার ২৭ সেপ্টেম্বর ২০১২
আমার নাম সোনামিয়া। আমার বয়স ৭৫ বৎসর হবে। আমার মায়ের নাম মনে নাই।
গ্রামের বাড়ি পৌরতলা দক্ষিণপাড়া, থানা ও জেলা ব্রাক্ষ্মনবাড়িয়া, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে ঈদের রাত্রে আমি গাড়ির শব্দ এবং লোকের আনাগুনা শুনতে পাই। ঐ রাত্রে পাঞ্জাবীরা লোকদের গুলি করে মারে। গুলির শব্দ রাত্রে শুনি এবং সকালে ঘটনা শুনি এবং দেখি। রাজাকাররা আমাদের দেখে চিৎকার করে বলে এদিকে কেন আসছো। তখন আমরা দেখি তারা গর্ত খুড়িতেছে এবং অনেক লাশ পড়ে রয়েছে। একজনের হাত নাড়াচাড়া করতে দেখে আমি বলি জীবন্ত মানুষ কবর দিওনা। তখন সেই লোকটিকে ছেড়ে দিলে সে চলে যায়। রাজাকাররা সেখানে ৩৮ জনকে মাটি চাপা দিয়েছিল। ঐ রাজাকারদের মধ্যে একজনকে আমি চিনতে পারি তার নাম রুহুল। তদন্তকারী কর্মকর্তা আমার নিকট গেলে আমি তার নিকট জবানবন্দী প্রদান করি। অনেক সাংবাদিকও গিয়েছিল তাদের নিকটও আমি ঘটনার কথা বলেছি।

জেরা-
আমি সকালে ঘটনা দেখতে একাই গিয়েছিলাম। গ্রামের অন্য কাউকে সেখানে দেখি নাই। আমাদের দক্ষিণ পাড়ায় ১০/১২ টি বাড়ি ঘর ছিল। রুহুল রাজাকার এখন জীবিত নাই। সে মারা গেছে। তার বাড়ি ছিল গুপোন ঘাট। রুহুলকে আমি আগে থেকে চিনতাম। একাত্তরে ভুলব কেমনে আমার নানার নাম মালু। (সমাপ্ত)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন