বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৩

জাফরুল্লাহ-মাহফুজউল্লাহকে ট্রাইব্যুনালে তলব


২৬/৯/২০১৩
চ্যানেল-২৪ এর টকশোতে বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর মামলা বিষয়ে মন্তব্যের ব্যাখা দিতে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ও সাংবাদিক মাহফুজউল্লাহকে ট্রাইব্যুনালে তলব করা হয়েছে। আগামী ১০ অক্টোবর সকাল সাড়ে ১০টার মধ্যে ট্রাইব্যুনালে হাজির হয়ে মন্তব্যের বিষয়ে ব্যাখা দিতে বলা হয়েছে।

আজ  বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল-১ এ আদেশ দেন।
ট্রাইব্যুনালের আদেশে আদালত অবমাননার অভিযোগে চ্যানেল-২৪ সহ আটজন বিবাদীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে। আগামী ১০ অক্টোবরের মধ্যে লিখিতভাবে ওই নোটিশের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে চ্যানেল-২৪ এর মুক্তবাক অনুষ্ঠানের ওই পর্ব যেন আর পুন:প্রচারিত না হয় তা নিশ্চিত করতে চ্যানেল কর্তৃপকে নির্দেশ দেওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষের আবেদনে অভিযোগ করা হয়- ১৯৭৩ এর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব–্যনাল আইন ১১(৪) ধারা অনুযায়ী তারা চার ধরনের আদালত অবমাননা করেছেন। ইচ্ছাকৃতভাবে ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়ার সমালোচনা করা, বিচারাধীন বিষয়ে না জেনে অযাচিত মন্তব্য করা, বিচার প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করা এবং ট্রাইব্যুনালের ভাবমূর্তি ুণœ করে এমন মন্তব্যসম্বলিত অনুষ্ঠান প্রচারে সহযোগিতা করার অভিযোগে আদালত অবমাননার অভিযোগ আনা হয়।

গত মঙ্গলবার ট্রাইব্যুনালে চ্যানেল-২৪ কর্তৃপ, ডা. জাফরুল্লাহ চৌধুরী ও সাংবাদিক মাহফুজ উল্লাহসহ আটজনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করে রাষ্ট্রপ। গত বুধবার ট্রাইব্যুনাল এ বিষয়ে শুনানি গ্রহণ করে আজ  বৃহস্পতিবার আদেশের দিন ধার্য করেন। প্রসিকিউটর জেয়াদ আল মালুম আদালত অবমাননার অভিযোগের বিষয়ে শুনানি করেন।

ট্রাইব্যুনাল নোটিশ জারির  আদেশে বলেছেন,

"They deliberately criticized the trial process, without knowing the facts made false statement on a sub judice matter. Dr Zafrullah Chowdhury and Mahfuz Ullah deliberately tried to make the trial process questionable, and all the accused facilitated and contributed in broadcasting the said programme with the intent of lowering the image and dignity of the tribunal,"
ট্রাইব্যুনালের আদেশের পরে জেয়াদ আল মালুম সাংবাদিকদের বলেন, আদালত আদেশে চ্যানেল-২৪ এর ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা, নির্বাহী পরিচালক, হেড অব প্রগ্রাম, টিভি চ্যানেলটির মুক্তবাক অনুষ্ঠানের প্রডিউসার, অনুষ্ঠানের সঞ্চালক মাহমুদুর রহমান মান্না ও দুই আলোচকের  বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ জারি করেছেন।


গত ১৮ সেপ্টেম্বর চ্যানেল-২৪ এর টকশো অনুষ্ঠান ‘মুক্তবাক’ অংশ নেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী ও সাংবাদিক মাহফুজ উল্লাহ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। অনুষ্ঠানে জাফরুল্লাহ চৌধুরী বলেন ‘সালাহউদ্দিন কাদের চৌধুরীকে মনে প্রাণে ঘৃণা করি আমি। এই লোক দাবি করেছেন, তিনি (মুক্তিযুদ্ধের সময় দেশে) ছিলেন না। তিনি হাসনাইন (হাইকোর্টের বিচারপতি শামীম হাসনাইন) নামের এক জজ সাহেবকে সাী মেনেছেন, সেই জজ সাহেব কেন সাী দেন নাই। এটাকে যদি না দেওয়া হয়, তাহলে কি বিচারের বাণী নিভৃতে কাঁদবে না?... এই বিচারক কেন সাী দেবেন না?’ এরপর মাহফুজ উল্লাহ বলেন ‘এজন্যই প্রশ্নগুলো বারবার উত্থাপিত হচ্ছে’। এতে আদালতের অবমাননা হয়েছে দাবি করে আবেদনটি দায়ের করে রাষ্ট্রপ। আবেদনে, ট্রাইব্যুনাল আইন ১৯৭৩ এর ১১(৪) ধারা মোতাবেক সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না-জানতে চেয়ে শ্যোকজ, একই সঙ্গে তাদের দোষী সাব্যস্ত করে এক বছরের কারাদণ্ড অথবা জরিমানা করারও আর্জি জানানো হয়।
বুধবার শুনানিতে জেয়াদ আল মালুম বলেছিলেন, ট্রাইব্যুনালকে মানুষের সামনে হেয় প্রতিপান্ন করার উদ্দেশ্যে চ্যানেল-২৪ এর মুক্তবাক অনুষ্ঠানে ট্রাইব্যুনাল, বিচারপতি ও ট্রাইব্যুনালে রায়ের জন্য অপেক্ষামান মামলা সম্পার্কে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করা হয়েছে। এই অধিকার বাংলাদেশের কোন মানুষের নেই, থাকার কথাও নয়।
২০১২ সালের চার এপ্রিল মানবতাবিরোধী অপরাধের ২৩টি অভিযোগে সালাহউদ্দিন কাদের চৌধুীরর বিচার শুরু হয়। বিচার কার্যক্রম শেষে মামলাটি রায়ের জন্য অপেমান রাখা হয়েছে। যে কোন দিন ট্রাইব্যুনাল এই মামলার রায় প্রদান করবেন।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন