মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৩

মাওলানা সাঈদীর মৃত্যুদন্ডের বিরুদ্ধে আপিল আবেদন শুনানী শুরু


মেহেদী হাসান, ২৪/৯/২০১৩
মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদন্ডের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন বিষয়ে শুনানী শুরু হয়েছে আজ। আসামী পক্ষের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক শুনানী পেশ শুরু করেন। প্রধান বিচারপতি মো: মোজাম্মেল হোসেন এর নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ শুনানী গ্রহণ করেন।
প্রথম দিনের শুনানীতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মাওলানা সাঈদীর বিরুদ্ধে বিচার কার্যক্রমের শুরু থেকে শেষ পর্যন্ত পর্যায়ক্রমে তারিখ এবং বিচারের বিভিন্ন ধাপ উল্লেখ করেন। এরপর তিনি সূচনা বক্তব্য পাঠ শুরু করেন।

মুলতবি আবেদন খারিজ :
আজ সকালে মাওলানা সাঈদীর পক্ষে সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন মাওলানা সাঈদীর পক্ষে দায়ের করা মুলতবি আবেদন বিষয়ে শুনানী পেশ করেন। মাওলানা সাঈদীর মামলায় আপিল শুনানী তিন সপ্তাহের জন্য মুলতবি চেয়ে  আবেদন করা হয়েছিল। খন্দকার মাহবুব হোসেন বলেন, মামলার শুনানীর জন্য প্রস্ততি গ্রহনে আরো কিছু সময় দরকার। সকালে আবেদনের ওপর শুনানী শেষে ১২টায় আবেদনের আদেশের জন্য ধার্য্য করা হয়। বিরতির পর ১২টায় পুনরায় কোর্ট বসলে মুলতবি আবেদন খারিজ করে দেয়া হয়।
আবেদন খারিজ করার পর খন্দকার মাহবুব হোসেন বলেন, তাহলে আমারা কি ধরে নেব যে, সময় খুব কম তাই আপনাদের দ্রুত মামলার কাজ শেষ করতে হবে? এটা একটা ফাঁসির মামলা। আমরা সময় চাইলাম। কিন্তু সময় দেয়া হলনা। এটা খবুই দুর্ভাগ্যজনক।

গত ২৮ ফেব্রুয়ারি মাওলানা সাঈদীর বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় ঘোষনা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। রাষ্টপক্ষ থেকে ১৯৭১ সালে হত্যা, গনহত্যা, লুটপাট, অগ্নিসংযোগ, ধর্ষণ, ধর্মান্তরকরন, দেশান্তরকরনসহ মানবতাবিরোধী ২০ টি অভিযোগ আনা হয় মাওলানা সাঈদীর বিরুদ্ধে । ট্রাইব্যুনাল আটি অভিযোগে মাওলানা সাঈদীকে দোষী সাব্যস্ত করে। এর মধ্যে দুটি অভিযোগে মৃত্যুন্ড দেয়া হয়। এ মৃত্যুদন্ড থেকে খালাস চেয়ে সুপ্রীম কোর্টের আপিল বিভাগে আবেদন করা হয় মাওলানা সাঈদীর পক্ষে।
প্রথম দিন শুনানীতে আসামী পক্ষে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম, ব্যারিস্টার তানভির আহমেদ আল আমিন, অ্যাডভোকেট এস এম শাহজাহান কবির প্রমুখ। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত এটর্নি জেনারেল এমকে রহমান প্রমুখ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন