বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৩

দুই বিচারপতির প্রতি অনাস্থা আবেদন খারিজ



২৬/৯/২০১৩, বৃহষ্পতিবার
দুই বিচারপতির প্রতি অনস্থা জানিয়ে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর দায়ের করা আবেদন খারিজ করে দেয়া হয়েছে। প্রধান বিচারপতি মো : মোজাম্মেল হোসেন এর নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ আজ সকালে আবেদনটি খারিজ করে  দেয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক প্রদত্ত রায়ের বিরুদ্ধে আপিল আবেদন শুনানীর জন্য গঠিত আপিল বেঞ্চ থেকে দু’জন বিচারপতির প্রতি অনাস্থা জানিয়ে তাদেরকে প্রত্যাহার করে নেয়ার জন্য গতকাল বুধবার আবেদন করা  হয়েছিল মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষ থেকে। এরা হলেন বিচারপত সুরেন্দ্র কুমার সিনহা এবং বিচারপতি এএইচএম শামসুদ্দীন চৌধুরী।

আজ সকালে আপিল বেঞ্চ এর বিচার কার্যক্রম শুরু হলে মাওলানা সাঈদীর পক্ষে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক আবেদনটি উপস্থাপন করেন । তিনি বলেন, আব্দুল কাদের মোল্লার পক্ষ থেকে যে প্রেক্ষাপটে এ দুজন বিচারপতিকে প্রত্যাহার করে নেয়ার আবেদন করা হয়েছিল সেই একই কারন দেখিয়ে মাওলানা সাঈদীর পক্ষ থেকেও আবেদনটি করা হয়েছে।
এরপর পাঁচ বিচারপতি আদালত কক্ষ ত্যাগ করেন । যে দুজন বিচারপতির বিরুদ্ধে অনাস্থা আবেদন করা হয়েছে সেই দুজন বাদে অপর তিনজন বিচারপতি  একটু পরে আদালত কক্ষে প্রবশে করেন। এরা হলেন প্রধান বিচারপতি মো : মোজাম্মেল হোসেন, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা  এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিন সদস্যের বিচারপতির সমন্বয়ে বেঞ্চ বসার পর প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন বলেন, আব্দুল কাদের মোল্লার ক্ষেত্রে এ আবেদন বিষয়ে যে আদেশ দেয়া হয়েছে এ ক্ষেত্রেও একই আদেশ দেয়া হল। এভাবে মাওলানা সাঈদীর আবেদনটি খারিজ করে দেয়া হয়। 

এরপর তিন সদস্যের বেঞ্চ আদালত কক্ষ ত্যাগ করেন এবং একটু পরে আবার আপিল শুনানীর জন্য গঠিত  পাঁচ সদস্যের আপিল বেঞ্চ বসে। এরপর মাওলানা সাঈদীর মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে আপিল আবেদন বিষয়ে  শুনানী শুরু হয়। আজ তৃতীয় দিনের মত আপিল শুনানী অনুষ্ঠিত হয়েছে। আগামী রোববার পর্যন্ত শুনানী মুলতবি করা হয়েছে। শুনানীতে মাওলানা সাঈদীর পক্ষের আইনজীবীদের পক্ষ থেকে ট্রাইব্যুনালের রায় পড়ে শোনানো হচ্ছে বর্তমানে।

রাষ্ট্রপক্ষে এটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত এটর্নি জেনারেল এমকে রহমান, মাওলানা সাঈদীর পক্ষে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, ব্যারিস্টার তানভির আহমেদ আল আমিন প্রমুখ আইনজীবী উপস্থিত ছিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন