সোমবার, ২৯ জুলাই, ২০১৩

বিচারপতি শামীম হাসনাইন বিষয়ক রিভিউ আবেদন খারিজ// রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থন চলছে

২৯/৭/২০১৩
সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে হাইকোর্টে কর্মরত  বিচারপতি শামীম হাসনাইনকে সাক্ষী হিসেবে হাজিরের জন্য সময় চেয়ে দায়ের করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুাল-১। আজ  সকালে এ আবেদন খারিজ করে দেয়া হয়েছে। এরপর দ্বিতীয় দিনের মত রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয় ।

সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে সাক্ষ্য দেয়ার জন্য  পাঁচজন সাক্ষীর তালিকা জমা দেয়া হয়েছিল আসামী পক্ষ থেকে।  সাক্ষীর তালিকায় হাইকোর্টের কর্মরত বিচারপতি শামীম হাসনাইন এর  নাম ছিল। বিচারপতি শামীম হাসনাইন ট্রাইব্যুনালে এসে সাক্ষ্য দিতে আগ্রহী ছিলেন। সে জন্য অনুমতি চেয়ে তিনি গত ২২ জুলাই প্রধান বিচারপতি বরাবর একটি চিঠি লিখেন।  এদিকে সালাহউদ্দিন কাদের চৌধুীর পক্ষে চতুর্থ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষ হয়ে যায় গত ২৪ জুলাই। এদিন আসামী পক্ষের পঞ্চম সাক্ষীও হাজিরের জন্য ধার্য্য ছিল। কিন্তু আসামী পক্ষ পঞ্চম সাক্ষী হাজির করতে পারেনি কারণ বিচারপতি শামীম হাসনাইন তখনো প্রধান বিচারপতির কাছ থেকে কোন জবাব পাননি তার ট্রাইব্যুনালে সাক্ষ্য দেয়া বিষয়ে। ফলে ২৪ জুলাই  আসামী পক্ষের সাক্ষ্য গ্রহন বন্ধ করে দিয়ে মামলার যুক্তি উপস্থাপন করার জন্য ২৮ জুলাই তারিখ নির্ধারন করে ট্রাইব্যুনাল। এদিন অর্থাৎ ২৪ জুলাই  আসামী পক্ষ থেকে আবেদন দিয়ে বলা হয় পঞ্চম সাক্ষী হাজিরের জন্য তাদের আরো সময় দেয়া হোক এবং যুক্তি উপস্থান মুলতবি রাখা হোক পরবর্তী সাক্ষী হাজির না করা পর্যন্ত।  ট্রাইব্যুনাল এ আবেদন খারিজ করে দেন।

এরপর গত ২৮ জুলাই যুক্তি উপস্থাপনের দিন আসামী পক্ষ থেকে আবারো আবেদন দাখিল করে বলা হয় তাদের পক্ষে পঞ্চম সাক্ষী হিসেবে বিচারপতি শামীম হাসনাইনকে হাজিরের জন্য সময় দেয়া হোক এবং যুক্তি উপস্থাপন মুলতবি রাখা হোক। এসময় তারা বিচারপতি শামীম হাসনাইন কর্তৃক প্রধান বিচারপতি বরাবর অনুমতি চেয়ে লিখিত চিঠিও দাখিল করে ট্রাইব্যুনালে।  রিভিউ আবেদন বিষয়ে পরের দিন  জানানো হবে উল্লেখ করে ট্রাইব্যুনাল  রাষ্ট্রপক্ষকে যুক্তি উপস্থানের নির্দেশ দেন । আজ সোমবার রিভিউ আবেদনটি খারিজ করে দেয়া হয়েছে।
এর ফলে আসামী পক্ষের সাক্ষী হাজিরের সুযোগ  বন্ধ হয়ে গেল।

রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন চলছে : রাষ্ট্রপক্ষের আইনজীবী সুলতান মাহমুদ সিমন আজ দ্বিতীয় দিনের মত যুক্তি উপস্থাপন করেন। সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ২৩ টি অভিযোগের মধ্যে আজ তিনি তৃতীয় থেকে ষষ্ঠ অভিযোগ পর্যন্ত  যুক্তি পেশ করেন। তৃতীয় অভিযোগ নূতন চন্দ্র সিংহ হত্যাকান্ড, চতুর্থ অভিযোগ জগৎমল্লপাড়া হত্যাকান্ড, পঞ্চম অভিযোগ সুলতানপুর, বনিকপাড়া হত্যাকান্ড এবং ষষ্ঠ অভিযোগ ৬৯ পাড়া গনহত্যা বিষয়ে যুক্তি পেশ করে সুলতান মাহমুদ সিমন বলেন এ অভিযোগগুলো সন্দেহাততীভাবে প্রমানিত হয়েছে। এসব হত্যাকান্ডের সময় আসামী সালাহউদ্দিন কাদের চৌধুরীর ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। নূতন চন্দ্র সিংহকে তিনি নিজে গুলি করেছেন। সাক্ষীদের সাক্ষ্য এবং অন্যান্য ডকুমেন্ট থেকে তা প্রমানিত হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
এসব অভিযোগ বিষয়ে ১৯৭২ সালে দায়ের করা তিনটি মামলার রেফারেন্স দিয়ে তিনি বলেন, এসব মামলার আসামীর তালিকায় সালাহউদ্দিন কাদের চৌধুরীর নাম রয়েছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন