মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৩

সালাহউদ্দিন কাদের চৌধুরী মামলায় যুক্তি উপস্থাপন অব্যাহত

৩০/৭/২০১৩
সালাহউদ্দিন কাদের চৌধুরী মামলায় রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন অব্যাহত রয়েছে। আদালতের বেঁধে দেয়া নির্ধারিত সময় অনুযায়ী আজ তিনদিনের মাথায় তাদের যুক্তি উপস্থাপন শেষ হবার কথা ছিল। কিন্তু রাষ্ট্রপক্ষ সময় প্রার্থনা করায় আগামীকাল বুধবারের মধ্যে তাদের যুক্তি উপস্থাপন শেষ করার জন্য নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।
সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আনীত মোট ২৩ টি অভিযোগের মধ্যে আজ পর্যন্ত তারা ১৭টি অভিযোগের পক্ষে যুক্তি উপস্থাপন শেষ  করেছে। সকালে ট্রাইব্যুনালের (১) কার্যক্রম শুরু হলে সুলতান মাহমুদ সিমন আগের দিনের ধারাবাহিকতায় সপ্তম অভিযোগ থেকে যুক্তি পেশ শুরু করেন। দিনের শেষে ১৭ নম্বর অভিযোগ পর্যন্ত যুক্তি পেশ শেষ করেন। তবে এর মধ্যে ৯ম, ১৩, ১৫ এবং ১৬ নং অভিযোগে রাষ্ট্রপক্ষ সাক্ষী হাজির না করায় এসব অভিযোগ বিষয়ে যুক্তি পেশ এড়িয়ে যাওয়া হয়েছে। বাকী অভিযোগগুলো বিষয়ে যুক্তি পেশ করা হয়েছে। আজ যেসব অভিযোগে যুক্তি পেশ করা হয়েছে তার মধ্যে রয়েছে ৭ম-সতিশ চন্দ্র পালিত হত্যা, ৮ম- শেখ মোজাফফর আহমদ এবং তার ছেলে আলমগীরকে অপহরন ও হত্যা, ১০ম-মানিক ধরের বাড়ি লুটপাট, ১১ তম বোয়ালিয়া থানার শাখপুরা গ্রামে গনহত্যা তথা গুলি করে ৫২ জনকে হত্যা, ১২ তম-জগৎমল্লপাড়া গ্রামে গণহত্যা, ১৪ তম হানিফকে অপহরন করে গুডসহিলে নিয়ে নির্যাতন, এবং ১৭ তম অভিযোগ হল নিজামউদ্দিনসহ তিনজনকে ধরে নিয়ে গুডসহিলে নির্যাতন।
সুলতান মাহমুদ সিমন রাষ্ট্রপক্ষের সাক্ষীদের সাক্ষ্য এবং ১৯৭১ সালে প্রকাশিত ও সংরক্ষিত কিছু  ডকুমেন্ট  উপস্থাপন করে বলেন,  আসামীর বিরুদ্ধে এসব অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানিত হয়েছে। আসামীর নির্দেশে এবং উপস্থিতিতে এসব অপরাধ সংঘটিত হয়েছে। এসব ঘটনা যে ঘটেছে তাতে কোন সন্দেহ নাই এবং এ বিষয়ে দলিলপত্র রয়েছে।

তরকারি বেশি রান্না হয়ে গেছে : আজ  সোয়া তিনটার দিকে রাষ্ট্রপক্ষের ১৭ তম অভিযোগের পক্ষে যুক্তি উপস্থান শেষে  আরো সময় প্রার্থনা করলে ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির বলেন, আপনাদের তরকারি বেশি রান্না হয়ে গেছে। ফলে কোনটায় লবন কম, কোনটায় তেল কেম, কোনটায় ঝাল বেশি হয়ে গেছে। অল্প আইটেম রান্না করলে সবগুলো আইটেম সুস্বাদু হত। রাষ্ট্রপক্ষ আনিত অধিকসংখ্যক অভিযোগের প্রতি লক্ষ্য করে তিনি এ মন্তব্য করেন।
এক্সটারমিনেশন মানে কি : আজ যুক্তি উপস্থাপনের সময় দুপুরের বিরতির হলে  ট্রাইব্যুনাল কক্ষ থেকে বেরিয়ে যাচ্ছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবী জেয়াদ আল মালুম, ব্যারিস্টার তুরিন আফরোজ এবং অন্যান্যরা। তখন ডকে দন্ডায়মান সালাহউদ্দিন কাদের চৌধুরী তুরিন আফরোজকে লক্ষ করে বলেন, এই তুরিন এক্সটারমিনেশন মানে কি? তখন তুরিন আফরোজ বা কেউ একজন পাশ থেকে বলেন, নির্মূল, নিশ্চিহ্নকরন। তখন সালাহউদ্দিন কাদের চৌধুরী বলেন, নির্মূলতো? আমার বিরুদ্ধে আপনারা নির্মূলের অভিযোগ এনেছেন। আর আপনি তো নির্মূল কমিটির সদস্য। এরপর আপনাকে নির্মূলের জন্য ধরা হবে। এরপর স্বভাবসুলভ ভঙ্গিতে হাসলেন সালাহউদ্দিন কাদের চৌধুরী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন