রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৩

কাদের মোল্লা মামলা : রিভিউ আবেদনের জন্য নোটিশ করেছে আসামী পক্ষ

৮/১২/২০১৩
আব্দুল কাদের মোল্লার মৃত্যুদন্ড রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদনের জন্য নিয়ম অনুসারে সরকারের প্রতি নোটিশ পাঠিয়েছে আসামী পক্ষ। মৃত্যুদন্ডের বিরুদ্ধে তারা রিভিউ আবেদন করতে চান সে মর্মে মামলার বাদী চিফ প্রসিকিউটরের কাছে নোটিশ পাঠানোর নিয়ম রয়েছে।

অ্যাডভোকেট তাজুল ইসলাম জানান, সংবিধানের ১০৫ অনুচ্ছেদ অনুযায়ী রিভিউ পিটিশন দায়ের করার জন্য সরকারের প্রতি নোটিশ ইস্যু করা হয়েছে। আব্দুল কাদের মোল্লার পক্ষে   আজ সন্ধ্যায়  এডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন এই নোটিশ প্রেরন করেছেন। এই নোটিশ জারির মাধ্যমে আব্দুল কাদের মোল্লার মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশান দায়ের করার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়েছে। তাজুল ইসলাম জানান, তারা এখনো রায়ের সার্টিফাইড কপি পাননি। তবে মৃত্যুদন্ডের আসামী হিসেবে বিনা খরচে একটি কপি পেয়েছেন এবং তার ভিত্তিতে তারা রিভিউ আবেদনের জন্য নোটিশ পাঠিয়েছেন।

তাজুল ইসলাম বলেন, ডিফেন্স টিম বা আসামী পক্ষ মনে করে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ দায়ের করা আব্দুল কাদের মোল্লার একটি সাংবিধানিক অধিকার। সংবিধান প্রজাতন্ত্রের সর্বোচ্চ আইন এবং অন্য কোন আইন দ্বারা এই সংবিধানে বর্ণিত কোন অধিকার ক্ষুন্ন করা যায় না। সে কারণে রিভিউ দায়েরের জন্য নির্ধারিত ৩০ দিন সময় অতিক্রান্ত হওয়ার পর অথবা রিভিউ নিষ্পত্তি হওয়ার পর সাজা বহাল থাকলে সেক্ষেত্রে জেল কোডের বিধান অনুসরনের মাধ্যমেই কেবল সাজা কার্যকর করা যাবে। সংবিধান এবং আইনের এই বিধান অমান্য করে তড়িঘড়ি করে সাজা কার্যকর করা হলে তার দায় দায়িত্ব সংশ্লিষ্ট ব্যক্তি বা কর্তৃপক্ষের উপর বর্তাবে।

তাজুল ইসলাম বলেন, রিভিউ নিষ্পত্তির আগে, জেলকোডেরও বিধান অগ্রাহ্য করে যদি তড়িঘড়ি করে সরকার আব্দুল কাদের মোল্লার মৃত্যুদন্ড কার্যকর করে তাহলে এটি একটি বিচারবিভাগীয় হত্যাকান্ড হিসেবে গন্য হবে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন