বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৩

একদিন তোমার গলায়ও উঠতে পারে দড়ি

মেহেদী হাসান
তখন আমার ছাত্র জীবন। একিদন  মিশরের ইখওয়ানুল মুসলিমিন বা মুসলিম ব্রাদারহুড  নেতা  সাইয়্যেদ মোহাম্মদ কুতুব শহীদের শাহাদাতের ঘটনা বর্ননা করছিলেন অধ্যাপক গোলাম আযম। বর্ননার সময় এক পর্যায়ে অধ্যাপক  গোলাম আযম আমার গলায় হাত রেখে বলেছিলেন একদিন তোমার গলায়ও উঠতে পারে এ দড়ি।

গত মঙ্গলবার সকালে আব্দুল কাদের মোল্লার সাথে তার আইনজীবী দেখা করতে গেলে তাদেরকে তিনি এ ঘটনার কথা বলেন। ওইদিন রাতেই আব্দুল কাদের মোল্লার মৃত্যুদন্ড কার্যকরের উদ্যোগ নিয়েছিল সরকার।

ব্যারিস্টার আব্দুর রাজ্জাক এবং অ্যাডভোকেট তাজুল ইসলাম জানান আব্দুল কাদের মোল্লার সাথে সাক্ষাত করেন সেদিন। আব্দুল কাদের মোল্লার সাথে সাক্ষাৎ এবং কথাবার্তা বিষয়ে তাজুল ইসলাম নয়া দিগন্তকে  বলেন, সাক্ষাতের সময় কাদের মোল্লা সাহেব আমার কাঁধে হাত দিয়ে বলেছেন, আমার জীবনে যদি সত্যিকার অর্থে এরকম কোন চূড়ান্ত সিদ্ধান্ত আসে তাহলে তোমরা সেদিন আমার চোখে পানি দেখতে পাবেনা। আমার মাথা সারা জীবন উচু ছিল উচু থাকবে। আমি জানি আমার বিরুদ্ধে যেসব অভিযোগ তার সাথে সত্যের কোন সম্পর্ক নেই। ইসলামী আন্দোলন করার অপরাধে যদি আমার জীবন দিতে হয় তবে তার চেয়ে বড় সৌভাগ্যের আর কি হতে পারে। মানব জীবনে শাহাদাতের মৃত্যুর চেয়ে উত্তম এবং বড় আর কিছুই হতে পারেনা। ইসলামী আন্দোলনের একজন  কর্মী হিসেবে মহান আল্লাহর কাছে এটাই ছিল আমার সারা জীবনের কামনা। মহান আল্লাহ যদি আমার সে প্রার্থনা কবুল করে থাকেন তবে এর চেয়ে বড় কোন পাওয়া আর আমার জন্য হতে পারেনা। এটা হলে আমি সৌভাগ্যবানদের অন্তর্ভুক্ত হব। মিশরসহ বিশ্বের  ইসলামী আন্দোলনের ইতিহাস, সাইয়্যেদ কুতুব শহীদসহ সমকালীন আরো অনেকের ইতিহাস আমার সামনে আছে। মৃত্যু নিয়ে আমি মোটেও চিন্তিত নই। এমন মৃত্যু আনন্দের, সৌভাগ্যের।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন