বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৩

মীর কাসেম আলীর বিরুদ্ধে চার্জ গঠন শুনানী ১৮ জুলাই


দিগন্ত মিডিয়া করপোরেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান (এমসি) জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদের সদস্য  মীর কাসেম আলীর বিরুদ্ধে  চার্জ গঠন শুনানীর তারিখ  আগামী ১৮ জুলাই  পুনরায় নির্ধারন করা হয়েছে। আজ  তার বিরুদ্ধে চার্জ গঠন শুনানী শুরু হবার কথা ছিল। তবে আসামী পক্ষ মামলা প্রস্তুতির জন্য আরো সময় প্রার্থনা করায় আগামী ১৮ জুলাই নতুন তারিখ ধার্য্য করা হয়েছে।

আজ  সকালে ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হলে অ্যাডভোকেট মিজানুল ইসলাম সময় চেয়ে দায়ের করা আবেদন উত্থাপন করেন। আদালত তিনসপ্তাহ সময় দিয়ে আবেদন মঞ্জুর করেন।
মীর কাসেম আলীর পক্ষে অপর আইনজীবী মীর আহমেদ বিন কাসেম বলেন, রাষ্ট্রপক্ষ আমাদেরকে নির্ধারিত সময়ের এক সপ্তাহ পরে ডকুমেন্ট সরাবরাহ করেছে। তাছাড়া সরবরাহকৃত ডকুমেন্ট এর শতাধিক পৃষ্ঠা রয়েছে অস্পষ্ট। এসব কারনে আমরা মামলার জন্য পুরো প্রস্তুতি গ্রহনের সময় পাইনি। আরো সময় দরকার। তাই আমরা সময় চেয়ে আবেদন করেছি।

গত ২৫ মে মীর কাসেম আলীর বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে চার্জ গঠনের শুনানীর দিন ধার্য্য করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

গত ১৬ মে রাষ্ট্রপক্ষ মীর কাসেম আলীর বিরুদ্ধে ১৯৭১ সালে মানবতাবিরোধী বিভিন্ন অপরাধের অভিযোগে ফরমাল চার্জ দাখিল করে ট্রাইব্যুনালে।

গত বছর  ১৭ জুন মীর কাসেম আলীকে  ১৯৭১ সালে মানবতা বিরোধী অপরাধ, যুদ্ধাপরাধ এবং শান্তির বিরুদ্ধে অপরাধের অভিযোগে গ্রেফতার করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১  এর নির্দেশে। সেই থেকে তিনি বন্দী রয়েছেন।

চার্জ গঠন শুনানী উপলক্ষে গতকাল মীর কাসেম আলীকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন