বুধবার, ৯ অক্টোবর, ২০১৩

জাহিদ হোসেন খোকনের বিরুদ্ধে চার্জ গঠন/// ৩ নভেম্বর সাক্ষ্য গ্রহণ শুরু

মেহেদী হাসান, ৯/১০/২০১৩
জাহিদ হোসেন খোকনের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১  আজ তার বিরুদ্ধে ১১টি অভিযোগে চার্জ গঠন করে । আগামী ৩ নভেম্বর তার বিরুদ্ধে সূচনা বক্তব্য এবং সাক্ষ্য গ্রহনের জন্য ধার্য্য করা হয়েছে।

জাহিদ হোসেন খোকন বর্তমানে পলাতক রয়েছেন। তার অনুপস্থিতিতে চার্জ গঠন আদেশ দেয়া হয়েছে। ১৯৭১ সালে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ, অপরন, বন্দীকরন, নির্যাতন, ধর্মান্তরকন, দেশান্তরকরনসহ মানবতাবিরোধী ১১টি অভিযোগে চার্জ গঠন করা হয়েছে।

জাহিদ হাসান খোকন ফরিদপুর জেলার নগরকান্দা পৌরসভার মেয়র। তিনি নগরকান্দা পৌরসভা বিএনপির সহসভাপতি। তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার কার্যক্রম শুরুর পর তিনি আত্মগোপনে চলে যান।

জাহিদ হাসান খোকন এর বিরুদ্ধে ১৯৭১ সালের মানবতাবিরোধী অভিযোগ আমলে নিয়ে গত ১৮ জুলাই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এরপর  ১৪ আগস্টের মধ্যে ট্রাইব্যুনালে হাজির হবার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচারের জন্য ট্রাইব্যুনাল ৩০ জুলাই  রেজিস্ট্রারকে নির্দেশ দেয়।  এদিনের মধ্যে সে স্বেচ্ছায় ট্রাইব্যুনালে হাজির না হলে তার পক্ষে একজন রাষ্ট্রীয় আইনজীবী নিয়োগ করা হবে এবং তার অনুপস্থিতিতে তার বিরুদ্ধে  চার্জ গঠন শুনানী  শুরু হবে মর্মে আদেশে বলা হয়।

রাষ্ট্রপক্ষ গত ২৩ জুন জাহিদ হোসেন  খোকনের বিরুদ্ধে ১৯৭১ সাল বিষয়ে ১০টি মানবতাবিরোধী অভিযোগে ফরমাল চার্জ দাখিল করে ট্রাইব্যুনালে। এর আগে ৩০ মে তদন্ত সংস্থা তার বিরুদ্ধে ১৩টি অভিযোগে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করে রাষ্ট্রপক্ষের কাছে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন