সোমবার, ২৮ অক্টোবর, ২০১৩

মীর কাসেম আলীর বিরুদ্ধে মামলা ৭ নভেম্বর পর্যন্ত মূলতবি

দিগন্ত মিডিয়া করপোরেশনের সাবেক চেয়ারম্যান (এমসি) জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীর বিরুদ্ধে  মামলা আগামী ৭ নভেম্বর পর্যন্ত মূলতবি করা হয়েছে। ওই দিন মীর কাসেম আলীর বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ পুনরায় বিবেচনা বিষয়ক  (রিভিউ) আবেদনের উপর শুনানির জন্য দিন ধার্য্য করা হয়েছে।  আজ  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ দেন।

সকালে ট্রাইব্যুনাল-২ এর কার্যক্রম শুরু হলে মীর কাসেম আলীর পক্ষে ব্যারিস্টার মীর আহমদ বিন কাসেম  অভিযোগ গঠনের আদেশের বিরুদ্ধে দায়ের করা রিভিউ আবেদন উপস্থাপন করে বলেন, ডিফেন্স টিমের প্রধান আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক রিভিউ আবেদনের উপর শুনানি করবেন। এজন্য আমরা চার সপ্তাহ সময় চাচ্ছি। জবাবে ট্রাইব্যুনাল বলেন, আমরা চাই রিভিউ আবেদনের নিষ্পত্তি হোক, তবে তা আইন অনুযায়ী হতে হবে। আইন অনুযায়ী আপনারা সময় পাবেন। এরপর ট্রাইব্যুনাল আগামী ৭ নভেম্বর পর্যন্ত মামলার কার্যক্রম মূলতবি করেন।

ব্যারিস্টার মীর আহমেদ বিন কাসেম সাংবাদিকদের বলেন, ট্রাইব্যুনাল-১ এ মীর কাসেম আলীর বিরুদ্ধে চার্জ গঠনের পর ট্রাইব্যুনাল-২ এ মামলাটি  স্থানান্তর করা হয় গত ৩০ সেপ্টেম্বর।  চার্জ গঠনের বিরুদ্ধে আমরা রিভিউ আবেদন করি। কিন্তু আবেদন শুনানীর আগেই  মামলাটি দ্বিতীয় ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। তাই আমরা দ্বিতীয় ট্রাইব্যুনালে আবার চার্জ গঠনের বিরুদ্ধে রিভিউ আবেদন করেছি।

ব্যারিস্টার মীর আহমদ বিন কাসেম বলেন, অভিযোগ গঠনের বিরুদ্ধে রিভিউ আবেদন ছাড়া  আরো দুটি আবেদন দায়ের করা হয়েছে। ৭ নভেম্বর এসব আবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হবে।
অন্যদিকে এ মামলার প্রসিকিউটর সুলতান মাহমুদ বলেন, আগামী ৭ নভেম্বর  মীর কাসেম আলীর বিরুদ্ধে মামলায় সূচনা বক্তব্য উপস্থাপন করা হবে। রিভিউ আবেদনের বিষয়ে তিনি বলেন, রিভিউ আবেদনের উপর শুনানির জন্য আইনগত দিকগুলো দেখাতে বলেছেন ট্রাইব্যুনাল। 

মীর কাসেম আলীর মামলা ট্রাইব্যুনাল-১ থেকে  ট্রাইব্যুনাল-২ এ স্থানান্তর করার পর গত ৬ অক্টোবর মামলাটি দ্বিতীয় ট্রাইব্যুনালের  কার্যতালিকায় আসে। তবে অভিযোগ গঠনের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদনের নিষ্পত্তি না হওয়ায় ২৮ অক্টোবর পর্যন্ত মামলাটি মূলতবি করা হয়।
গত ৫ সেপ্টেম্বর মীর কাসেম আলীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা ১৪টি ঘটনায় অভিযুক্ত করে চার্জ গঠন করে ট্রাইব্যুনাল-১।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন