বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৩

খন্দকার মাহবুব হোসেন এর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ// রোববার আদেশ


মেহেদী হাসান, ৩/১০/২০১৩
 বাংলাদেশ বার কাউন্সিল এর  ভাইস চেয়ারম্যান সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন এর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়েছে। রাষ্ট্রপক্ষের আইনজীবী জেয়াদ আল মালুম  আজ সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ লিখিত অভিযোগ দায়ের করেন। তার বিরুদ্ধে এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করা হবে কি-না সে সম্পর্কে রোববার আদেশের জন্য ধার্য্য করা হয়েছে।

গত ১ অক্টোবর সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় ঘোষনার পরপরই  জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে খন্দকার মাহবুব হোসেন ট্রাইব্যুনালের বিচারকে প্রহসনের বিচার আখ্যায়িত করে বলেছিলেন এই বিচারের সাথে জড়িতদেরও বিচার করা হবে জাতীয়তাবাদী শক্তি ভবিষ্যতে ক্ষমতায় আসলে। তার এ বক্তব্যকে আদালত অবমাননা আখ্যায়িত করে তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালে এ অভিযোগ দায়ের করল।

আদালত অবমাননার অভিযোগে কেন খন্দকার মাহবুব হোসেন এর বিরুদ্ধে ট্রাইব্যুনাল আইনের অধীনে ব্যবস্থা গ্রহণ করা হবেনা সে মর্মে নোটিশ জারির আবেদন করা হয়েছে রাষ্ট্রপক্ষের দরখাস্তে।

অভিযোগ দায়ের করার পর জেয়াদ আল মালুম এর প্রেক্ষাপট এবং যৌক্তিকতা তুলে ধরে ট্রাইব্যুনালকে বলেন, ট্রাইব্যুনালের এই বিচারের সাথে প্রধান বিচারপতি, সুপ্রীম কোর্টের আপিল বিভাগের অন্যান্য বিচারপতি, ট্রাইব্যুনালের বিচারপতি, রাষ্ট্রপক্ষের আইনজীবী, তদন্ত সংস্থা, সাক্ষী এবং ক্ষতিগ্রস্তদের অসংখ্য পরিবার জড়িত। বিচারের এই পর্যায়ে খন্দকার মাহবুব হোসেন এ বিচারকে প্রহসনের বিচার আখ্যায়িত করে এবং বিচারের সাথে সম্পৃক্তদের বিচার করা হবে বক্তব্য দিয়ে সবাইকে হুমকি দিয়েছেন। তার এ বক্তব্য বিচারের প্রতি অবজ্ঞা, আদালত অবমাননা এবং আতঙ্ক সৃষ্টির শামিল। তার এ বক্তব্য ট্রাইব্যুনালের সমগ্র বিচার প্রকৃয়াকে প্রশ্নবিদ্ধ করা, হেয় প্রতিপন্ন করা এবং ন্যায় বিচারকে বাঁধাগ্রস্ত করার শামিল। কাজেই তার এ বক্তব্যের কারনে কেন তার বিরুদ্ধে আদালত অবমনানার অভিযোগে ব্যবস্থা গ্রহন  করা হবেনা সে মর্মে নোটিশ জারি করা হোক এবং এ বিষয়ে তার যদি কোন ব্যাখ্যা দেয়ার থাকে তাহলে আদালতে হাজির হয়ে সে ব্যাখ্যা দিতে বলা হোক।

খন্দকার মাহবুব হোসেন এর বক্তব্য প্রচারিত হয়েছে ২ অক্টোবরের এমন চারটি পত্রিকার পেপার কাটিং জমা দেয়া হয়েছে আবেদনের সাথে।  জেয়াদ আল মালুম আবেদনের পক্ষে বক্তব্য রাখার পর ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির বলেন, আগামী রোববার আদেশ দেয়া হবে এ বিষয়ে। এ সময় অপর দুই সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক উপস্থিত ছিলেন।

প্রহসনের বিচারের সাথে সম্পৃক্তদেরও বিচার করা হবে মর্মে ১ অক্টোবরের  খন্দকার মাহবুব হোসেন  বক্তব্য প্রদানের পর ২ অক্টোবার অ্যাটর্নি জেনারেল সর্বপ্রথম আপিল বিভাগের নজরে আনেন বিষয়টি। মাওলানা সাঈদীর আপিল আদেন শুনানীর লক্ষ্যে গঠিত প্রধান বিচারপতি মো : মোজাম্মেল হোসেন এর নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এর কার্যক্রম সকালে শুরু হলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। আপিল বিভাগের বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এসময় যথাযথ স্থানে এ বিষয়টি উত্থাপনের পরামর্শ দেন। 
এরপর সকাল সাড়ে দশটার দিকে ট্রাইব্যুনাল -১ এর কার্যক্রম শুরু হলে চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু মৌখিকভাবে বিষয়টি উত্থাপন করেন। ট্রাইব্যুনাল তাকে বিষয়টি লিখিত আকারে দায়ের করার পরামর্শ দিলে আজ খন্দকার মাহবুব হোসেন এর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন