বুধবার, ৯ অক্টোবর, ২০১৩

মাওলানা আব্দুস সোবহানের বিরুদ্ধে চার্জ গঠন শুনানী শুরু

৯/১০/২০১৩
জামায়াতে ইসলামীর নায়েবে আমির সাবেক এমপি মাওলানা আব্দুস সোবমানের বিরুদ্ধে চার্জ গঠন শুনানী শুরু হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ। রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন শুনানী শুরু করেন।
রাষ্ট্রপক্ষের শুনানী শেষ হলে আগামী ২৩ অক্টোবর আসামী পক্ষের শুনানীর জন্য ধার্য্য করা হয়।

দুইটার পরে কোর্টের কার্যক্রম শুরু হলে আসামী পক্ষে অ্যাডভোকেট এস এম শাহজাহান কবির দুই সপ্তাহের জন্য মুলতবি আবেদন করেন। ট্রাইব্যুনাল বলেন, আপনি বসেন। এরপর রাষ্ট্রপক্ষের আইনজীবী সুলতান মাহমুদের কাছে জানতে চাওয়া হয় আপনারা প্রস্তুত কি-না। সিমন বলেন, আমরা প্রস্তুত। ট্রাইব্যুনাল বলেন, আপনি শুরু করেন। আসামী পক্ষের আইনজীবীকে বলেন, আপনার আবেদন পরে বিবেচনা করা হবে। এখন রাষ্ট্রপক্ষের পার্ট শুরু হোক।

গত ১৯ সেপ্টেম্বর মাওলানা আব্দুস সোবহানের বিরুদ্ধে  আজ অভিযোগ আমলে নেয়া হয়।

মাওলানা আব্দুস সোবহানের বিরুদ্ধে ১৯৭১ সালে হত্যা গনহত্যা, অপহরন, নির্যাতন, পরিকল্পনা ষড়যন্ত্রসহ নয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ দাখিল করা হয়েছে রাষ্ট্রপক্ষ থেকে।

২০০৩ সালে পাবনা থানায় দায়েরকৃত  মামলায় গত বছর   ২০ সেপ্টেম্বর গোয়েন্দা সংস্থার লোকজন  মাওলানা  আব্দুস সোবহানকে টাঙ্গাইল থেকে আটক করে। ২৩ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী (চিফ প্রসিকিউটর) গোলাম আরিফ টিপু মাওলানা আব্দুস সোবহানকে  গ্রেফতার দেখানোর (শোন অ্যারেস্ট)  আবেদন করলে ট্রাইব্যুনাল তা মঞ্জুর করে প্রডাকশন ওয়ারেন্ট ইস্যু করেন ট্রাইব্যুনাল।  ৩০ সেপ্টেম্বর তাকে ট্রাইব্যুনালে হাজির করা হলে মানবতা বিরোধী অভিযোগে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশ দেন ট্রাইব্যুনাল। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন