বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩

মাওলানা নিজামীর মামলায় সাক্ষ্য গ্রহণ শেষ// রোববার আর্গুমেন্ট

৩১/১০/২০১৩
জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মামলায় আসামী পক্ষের সাফাই সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। এর মাধ্যমে এ মামলায় উভয় পক্ষের সাক্ষ্য গ্রহণ শেষ হল। আগামী রোববার মামলার শেষ ধাপে আর্গুমেন্ট তথা যুক্তি উপস্থাপন শুরু হবে। প্রথমে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের জন্য ধার্য্য করা হয়েছে।

মাওলানা নিজামীর পক্ষে চতুর্থ সাক্ষী নাজিবুর রহমান ওরফে নাজিব মোমেন এর জেরা শেষ হয় আজ। গত বুধবার এ মামলায় সাক্ষ্য গ্রহণ শেষে যুক্তি উপস্থাপনের জন্য ধার্য্য ছিল। তবে রাষ্ট্রপক্ষ সাফাই সাক্ষীর জেরা শেষ করতে না পারায় আগামী রোববার থেকে যুক্তি উপস্থাপন ধার্য্য করা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ মাওলানা মতিউর রহমান নিজামীর বিচার চলছে ১৯৭১ সালে মানবতা বিরোধী অপরাধের অভিযোগে।

মাওলানা নিজামীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ মোট ২৬ জন সাক্ষী হাজির করে। অপর দিকে মাওলানা নিজামীর পক্ষে ট্রাইব্যুনাল কর্তৃক নির্ধারিত চারজন সাক্ষী হাজির করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিলেন পাবনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো: শামসুল আলম এবং মুক্তিযোদ্ধা  কে এম হামিদুর রহমান ।
অপরদিকে মাওলানা নিজামীর বিরুদ্ধে যারা সাক্ষ্য দিয়েছেন তাদের মধ্যে উল্লেযোগ্য হলেন পাবনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হাবিবুর রহমান এবং  ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী।
এদিকে জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা আব্দুস সোবহানের বিরুদ্ধে চার্জ গঠন বিষয়ে আসামী পক্ষের শুনানী আগামী পাঁচ নভেম্বর পুনরায় নির্ধারন করা হয়েছে। আজ  আসামী পক্ষের শুনানীর জন্য ধার্য্য ছিল। তবে আসামী পক্ষে অ্যাডভোকেট এস এম শাহজাহান কবির প্রস্তুতির জন্য সময় প্রার্থনা করায় ট্রাইব্যুনাল পুনরায় তারিখ ধার্য্য করেন।

ট্রাইব্যুনাল চেয়ারম্যান এটিএম ফজলে কবির, সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক বিচার কার্যক্রম পরিচালনা করেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন