রবিবার, ১৮ মে, ২০১৪

কামারুজ্জামানের আপিল শুনানীর জন্য বেঞ্চ গঠন

 ১৮/৫/২০১৪
জামায়াতে ইসলামীর সহকারি সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের আপিল আবেদন শুনানীর জন্য বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ গঠন করা হয়েছে। বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি মো : ঈমান আলী ও বিচারপতি এএইএম শামসুদ্দীন চৌধুরী। প্রধান বিচারপতি মো: মোজাম্মেল হোসেন এ বেঞ্চ গঠন করেন।

১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুহম্মদ কামারুজ্জামানকে মৃত্যুদণ্ড দেয় গত বছর ৯ মে। গত বৃহষ্পতিবার ১৫ মে প্রধান বিচারপতি মো : মোজাম্মেল হোসেন এর নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ আজ ১৮ মে আপিল আবেদন শুনানীর জন্য ধার্য্য করেন। সুপ্রীম কোর্টের আপিল বিভাগের ১ নং কোর্টের আজকের কার্যতালিকায় দেখা যায়  বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চে মুহম্মদ কামারুজ্জামানের  আপিল শুনানীর জন্য নির্ধারন করা হয়েছে। তবে মামলাটি কার্যতালিকার শেষে থাকায় গতকাল শুনানী হয়নি।

এর আগে জামায়াতের অপর দুই নেতা আবদুল কাদের মোল্লা এবং মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল আবেদন প্রধান বিচারপতি মো : মোজাম্মেল হোসেন এর নেতৃত্বে গঠিত পৃথক দটি আপিল বেঞ্চ নিষ্পত্তি করেছেন। মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল শুনানীর জন্য গঠিত বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়া  অপর চার সদস্য ছিলেন বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দীন চৌধুরী।
এর আগে আবদুল কাদের মোল্লার আপিল শুনানীর জন্য গঠিত বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়া অপর চার সদস্য ছিলেন বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আবদুল ওয়াহব মিঞা, বিচারপতি  সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি এএইচএম শামদ্দীন চৌধুরী।

সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার একেএম শামসুল ইসলাম বলেন, আগের দুটি আপিল  যে দুটি আপিল বেঞ্চ শুনানী গ্রহন করেছে তা আলাদা দুটি বেঞ্চ ছিল। এখন মুহাম্মদ কামারুজ্জামানের আপিল শুনানীর জন্য প্রধান বিচারপতি নতুন বেঞ্চ গঠন করেছেন।

এদিকে মুহাম্মদ কামারুজ্জামানের মামলার আইনজীবী তাজুল ইসলাম বলেছেন, মামলার প্রস্তুতির জন্য পাঁচ সপ্তাহের মুলতবি চেয়ে আবেদন জমা দেয়া হয়েছে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন