বৃহস্পতিবার, ১৫ মে, ২০১৪

কামারুজ্জামানের আপিল শুনানী ১৮ মে

১৫/৫/২০১৪
জামায়াতে ইসলামীর সহকারি সেক্রেটারি জেনারেল মুহম্মদ কামারুজ্জামানের আপিল আবেদন শুনানী আগামী ১৮ মে থেকে শুরু হবে। প্রধান বিচারপতি মো : মোজাম্মেল হোসেন এর নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ আজ শুনানীর এ তারিখ ধার্য্য করেন।

১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গত বছর ৯ মে মুহাম্মদ কামারুজ্জামানকে মৃত্যুদন্ড দেয়। একই বছর ৬ জুন মুহাম্মদ কামারুজ্জামানের পক্ষ থেকে মৃত্যুদন্ড খালাস চেয়ে সুপ্রীম কোর্টের আপিল বিভাগে আবেদন করা হয়। আজ আপিল বিভাগের  কার্যতালিকায় মুহম্মদ কামারুজ্জামানের আপিল শুনানীর তারিখ নির্ধারনের  আদেশের জন্য ধার্য্য ছিল। আদেশের সময় রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং আসামী পক্ষে অন্যান্যের মধ্যে  সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষ মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে ৭টি অভিযোগ এনেছিল। এর মধ্যে তাকে দুটি অভিযোগে মৃত্যুদণ্ড, দুটি অভিযোগে যাবজ্জীবন এবং আরেকটি অভিযোগে ১০ বছর কারাদণ্ড প্রদান করা হয়েছে।   অপর দুটি অভিযোগ থেকে তাকে খালাস দেয়া হয় ট্রাইব্যুনালের রায়ে।

ট্রাইব্যুনাল-১ এবং ট্রাইব্যুনাল-২ মিলিয়ে এ পর্যন্ত দেয়া ৯টি মামলার রায়ের  মধ্যে দুটি মামলার আপিল আবেদন নিষ্পত্তি হয়েছে। এ দুটি হল জামায়াতের সহকারি সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লা ও নায়েবে আমির  মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী । আপিল বিভাগের রায়ের পর গত ১২ ডিসেম্বর আবদুল কাদের মোল্লার মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল আবেদন শুনানী গত ১৬ এপিল শেষ হয় এবং রায় অপেক্ষমান রাখা হয়েছে।

1 টি মন্তব্য: