বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৩

মাওলানা সাঈদীর মামলায় পুনরায় যুক্তি উপস্থাপন শুরু

১৩/১/২০১৩
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ  মাওলানা  দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলায় পুনরায় যুক্তি উপস্থাপন  শুরু হয়েছে। আজ  রাষ্ট্রপক্ষ তাদের যুক্তি উপস্থাপন শুরু করেছে। রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ হায়দার আলী    প্রথম দিন মাওলানা  সাঈদীর বিরুদ্ধে ১৯টি অভিযোগ বিষয়ে ১১টি অভিযোগের পক্ষে যুক্তি উপস্থাপন করেন। অভিযোগের পক্ষে তিনি  রাষ্ট্রপক্ষের বিভিন্ন সাক্ষীর জবানবন্দী পড়ে শোনান ট্রাইব্যুনালে।

স্কাইপ কেলেঙ্কারির  কারনে জামায়াতে ইসলামীর সাবেক আমির  অধ্যাপক গোলাম আযম, বর্তমান আমির মাওলানা মতিউর রহমান নিজামী এবং নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিচার পুনরায় শুরুর আবেদন করা হয়েছিল আসামী পক্ষ থেকে। তিনটি আবেদনই খারিজ    করে দিয়েছেন ট্রাইব্যুনাল। তবে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বদল হওয়ার কারনে ন্যায় বিচারের স্বার্থে মাওলানা সাঈদীর যুক্তিতর্ক পুনরায় পাঁচ দিন উপস্থাপনের  সুযোগ দেন ট্রাইব্যুনাল। সে মোতাবেক গতকাল থেকে পুনরায়  যুক্তি উপস্থাপন শুরু হয়েছে।

এদিকে  পুনরায় বিচার শুরু বিষয়ে খারিজ করে তিনটি আবেদন পুনরায় বিবেচনার আবেদন জানিয়েছে আসামী পক্ষ। পাশপাশি মাওলানা সাঈদীর পক্ষে নতুন করে ছয়টি আবেদন করা হয়েছে।   মাওলানা সাঈদীর পক্ষে অ্যাডভোকেট মিজানুল ইসলাম নতুন এ ছয়টি  আবেদন করেন গতকাল। এগুলো হল 
আল্লামা সাঈদীর পক্ষে আরো চয়টি আবেদন : আল্লামা সাঈদীর পক্ষে আরো ছয়টি  আবেদন দাখিল করা
পিডব্লিউ-২৮ এবং ডিডব্লিউ-১৩  রিকল আবেদন, ২ ডিফেন্স এক্সিবিট-১ বিষয়ে  নতুন একটি ডকুমেন্ট উপস্থাপন। এটি হল  ইব্রাহীম কুট্টি হত্যা বিষয়ে তার স্ত্রী মমতাজ বেগম   ১৯৭২ সালে  একটি হত্যা মামলা দায়ের করেছিলেন। সে মামলার কাগজপত্র আসামী পক্ষ দাখিল করে ট্রাইব্যুনালে। কিন্তু একে জাল হিসেবে  আখ্যায়িত করা হয়েছে রাষ্ট্রপক্ষ থেকে। এ প্রেক্ষিতে ওই  মামলার জিআর  রেজিস্ট্রার দাখিলের জন্য আবেদন করা হয়েছে গতকাল। ৩. সাক্ষী হাজিরের জন্য যেসব সমন ইস্যু করা হয়েছে সেসব সমন  দেখার জন্য আবেদন, ৪ ট্রাইব্যুনাল আইনের সেকশন ১৭ (১) অনুযায়ী আল্লামা সাঈদীকে নিজের বক্তব্য পেশের সুযোগদানের আবেদন, ৫ সেফ হাউজ ডায়েরি বিষয়ে আবেদন নিষ্পত্তির সময় ট্রাইব্যুনাল বলেছিলেন এটি  প্রমানের সুযোগ আসামী পক্ষ পরবর্তীতে পাবে। সেটি প্রমানের সুযোগ চেয়ে আবেদন এবং ৬ আসামী পক্ষকে পুনরায়  যুক্তি উপস্থাপনের জন্য তিনদিন সময় দিয়েছেন ট্রাইব্যুনাল। এ সময় আরো বাড়ানোর জন্য আবেদন।
আজ এসব আবেদন বিষয়ে শুনানী অনুষ্ঠিত হবার কথা রয়েছে।
ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির, সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি  আনোয়ারুল হক বিচার কার্যক্রম পরিচালনা করেন।

আসামী পক্ষের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট মিজানুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন