বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৩

বিচারপতি নিজামুল হককে তলবের আবেদন সালাহউদ্দিন কাদের চৌধুরীর


২৬/১২/২০১২
স্কাইপি কেলেঙ্কারির দায় নিয়ে ট্রাইব্যুনাল থেকে  পদত্যাগ করা চেয়ারম্যান বিচারপতি নিজামুল হককে সাক্ষী হিসেবে ট্রাইব্যুনালে তলব করার আবেদন জানিয়েছেন  বিশিষ্ট পার্লামেন্টারিয়ান বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী।

সালাহউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম আজ এ  আবেদন জমা দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ।  এর আগে ট্রাইবুন্যনালের বিচার কাজে হস্তক্ষেপ এবং  ন্যায় বিচারে বাঁধা প্রদানের অভিযোগে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এবং রাষ্ট্রপক্ষের আইনজীবী জেয়াদ আল মালুমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের আবেদন করেছেন ট্রাইব্যুনালের অধীনে বন্দী নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী। আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এবং রাষ্ট্রপক্ষের আইনজীবী জেয়াদ আল মালুমের বিরুদ্ধে অভিযোগ বিষয়ে সাক্ষ্য  গ্রহনের জন্য বিচারপতি নিজামুল হককে তলবের আবেদন জানানো হয়েছে গতকালের দরখাস্তে।

আবেদনে উল্লেখ করা হয়েছে বিচারপতি নিজামুল হক এবং বেলজিয়ামের ড. আহেমদ জিয়া উদ্দিনের  যে স্কাইপি সংলাপ ফাঁস হয়েছে তাতে  এটি এখন একটি আন্তর্জাতিক কেলেঙ্কারি হিসেবে খ্যাতি পেয়েছে। বাংলাদেশের বিচার ব্যবস্থার সুনাম  গোটা বিশ্বের কাছে ধুলিস্যাত করা হয়েছে।  ন্যাক্কারজনক এ কেলেঙ্কারির সাথে  আইনমন্ত্রী শফিক আহমেদ এবং রাষ্ট্রপক্ষের আইনজীবী জেয়াদ আল মালুমও জড়িত রয়েছেন। আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ  ট্রাইব্যুনালের বিচারকাজে  নানাভাবে হস্তক্ষেপ করেছেন তার প্রমান রয়েছে স্কাইপি সংলাপে। ট্রাইব্যুনাল থেকে বিচারক অপসারন এবং বিচারক নিয়োগে  তিনি ভূমিকা পালন করেছেন। তার কারনে এ বিচার ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে।  তাছাড়া জেয়াদ আল মালুম নানাভাবে ন্যায় বিচারের পথে বাঁধা সৃষ্টি করেছেন। তাকে ন্যায় বিচারের পথে বাঁধা হিসেবে উল্লেখ করা হয়েছে তার বিরুদ্ধে দায়ের করা দরখাস্তে। দরখাস্তে  উল্লেখ করা হয়েছে তিনি সাক্ষীকে নানাভাবে প্রশিক্ষন দেয়ার কাজ করেছেন।  স্কাইপি সংলাপে আসামী পক্ষের সাক্ষীর সংখ্যা নির্ধারন, কোন সাক্ষীকে দিয়ে কি বলানো হবে প্রভৃতি বিষয়ে  আলোচনা হয়েছে। এসবের সাথে জেয়াদ আল মালুমের নাম  এসেছে।

এ দুজনের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তার স্বপক্ষে প্রমান হল বিচারপতি নিজামুল হকের স্কাইপি সংলাপ। সে কারনে তাদের বিরুদ্ধে অভিযোগ  প্রমানের জন্য বিচারপতি নিজামুল হককে কোর্টে তলব করে এনে সাক্ষ্য গ্রহনের পদক্ষেপ নেয়ার আবেদন করা হয়েছে। প্রয়োজনে রুদ্ধদ্বার  কক্ষে তার সাক্ষ্য গ্রহনের ব্যবস্থারও পরামর্শ দেয়া হয়েছে আবদনে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন