বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৩

মাওলানা সাঈদীর মামলায় পুনশুনানী/আগামীকালের মধ্যে যুক্তি উপস্থাপন শেষ করার নির্দেশ

২১/১/২০১৩
মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলায় আগামীকালের  মধ্যে পুনশুনানী শেষ করার  জন্য আসামী পক্ষকে নির্দেশ  দিয়েছেন ট্রাইব্যুনাল। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ মাওলানা সাঈদীর মামলায় আসামী পক্ষের পুনরায় যুক্তি পেশ চলছিল। আসামী পক্ষের  যুক্তি উপস্থাপনের জন্য বরাদ্দকৃত তিনদিন আজ শেষ হবার কথা। আজ অ্যাডভোকেটম মিজানুল ইসলাম যুক্তি উপস্থাপনের সময় ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক বলেন, আপনি যেভাবে বিস্তৃত পরিসরে যুক্তি পেশ করছেন তাতো আপনি নির্ধারিত সময়ে শেষ করতে পারবেননা। আপনি অভিযোগ খন্ডন করে যুক্তি পেশ করেন। সাক্ষীদের জবানবন্দী এবং জেরায় যেসব পয়েন্ট পেয়েছেন সেসব বিষয় তুলে ধরেন। অভিযোগ এবং আইনী  পয়েন্টে কথা বলেন।
জবাবে মিজানুল ইসলাম বলেন, আপনি এ মামলার শুরুতে ছিলেন। কিন্তু এরপরে দীর্ঘ সিময় ছিলেননা।  রাষ্ট্রপক্ষের মোট ৪৬ জন সাক্ষীর জবানবন্দী গ্রহণ করা হয়ছে। ২০ টি অভিযোগ। এসব বিষয়ে আমরা আপনাকে বুঝিয়ে বলতে চাই। সেজন্য একটু সময়তো লাগবে।

বিচারপতি এটিএম ফজলে কবির বলেন, সাক্ষীদের জবানবন্দী এবং জেরা আমি পড়ব অবশ্যই ।  তাছাড়া এখানে আরো যে দজন সদস্য বিচারপতি আছেন তারা আগে থেকে অনেক বিষয়ে নোট নিয়েছেন। আমি তাদের কাছ থেকে সাহায্য নিতে পারব। কাজেই আপনি যেভাবে জেরা পড়ে শোনাচ্ছেন তার দরকার নেই। মূল বিষয়ে  কথা বলেন। আপনাকে  আগামী কাল (বুধবার) আমরা সময় দেব।  এর মধ্যে শেষ করতে হবে। বেশ সময় পাবেননা।

মিজানুল ইসলাম বলেন, আপনারা বন্ধ করে দিলে শেষ করতে বললে আমি অবশ্যই বন্ধ করে দেব।

স্কাইপ কেলেঙ্কারির জের ধরে ট্রাইব্যুনাল থেকে বিচারপতি নিজামুল হকের পদত্যাগ এবং  বিচারপতি এটিএম ফজলে কবির  নতুন চেয়ারম্যান নিযুক্ত হবার  কারনে মাওলানা সাঈদীর মামলায় পাঁচ দিন  পুনরায় যুক্তি উপস্থাপনের সিদ্ধান্ত নেন। এর মধ্যে রাষ্ট্রপক্ষে দুই দিন এবং আসামী পক্ষকে পাঁচ দিন সময়  বরাদ্দ দেয়া হয়।
শুনানীর সময় ট্রাইব্যুনালের অপর দুই সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি আনোয়ারুল হক উপস্থিত ছিলেন।
নিয়ম অনুযায়ী যুক্তি উপস্থান শেষ হলে  রায়ের তারিখ নির্ধারন করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন