মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৩

গোলাম আযমের মামলায় আসামী পক্ষের যুক্তি উপস্থাপন শেষ// ৪০ বছর আগের পেপারকাটিং ছাড়া কোন প্রমান হাজির করতে পারেনি রাষ্ট্রপক্ষ-আসামী পক্ষের দাবি


মেহেদী হাসান, ১৫/৪/২০১৩, সোমবার
জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের মামলায় আসামী পক্ষের যুক্তি উপস্থাপন আজ শেষ হয়েছে। আগামী বুধবার ১৭ এপ্রিল এক দিনের জন্য  রাষ্ট্রপক্ষকে আসামী পক্ষের যুক্তির জবাব প্রদানের জন্য নির্ধারন করা হয়েছে। ওই দিন রাষ্ট্রপক্ষ জবাব প্রদান শেষ করলে মামলার বিচার কার্যক্রম শেষ হয়ে যাবে। নিয়ম অনুযায়ী মামলার বিচার কার্যক্রম শেষ হলে রায়ের তারিখ ঘোষনা করা হয়। তাই ১৭ এপ্রিল অধ্যাপক গোলাম আযমের মামলার রায়ের তারিখ ঘোষনা হতে পারে।

রাষ্ট্রপক্ষ থেকে জানানো হয়েছে তারা চেষ্টা করবে বুধবার জবাব প্রদান শেষ করার জন্য। গত ১৭ ফেব্রুয়ারি অধ্যাপক গোলাম আযমের মামলায় রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয়। চার মার্চ তাদের যুুক্তি উপস্থাপন শেষ হলে আসামী পক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয়। আজ  আসামী পক্ষের যুক্তি উপস্থাপন শেষ হলে রাষ্ট্রপক্ষকে তার জবাব প্রদানের জন্য একদিন সময় বরাদ্দ করা হয়েছে।

আসামী পক্ষে শেষ দিনের মত যুক্তি উপস্থাপন করেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক এবং ব্যারিস্টার ইমরান সিদ্দিক। যুক্তি উপস্থাপন শেষ করে আসামী পক্ষের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, অধ্যাপক গোলাম আযমের পক্ষে রাষ্ট্রপক্ষ থেকে যেসব অভিযোগ আনা হয়েছে তার পক্ষে কোন সাক্ষ্য প্রমান, দলিল হাজির করতে সম্পূর্ণরুপে ব্যর্থ হয়েছে রাষ্ট্রপক্ষ। তাই কোন উপায়েই তাকে শাস্তি দেয়া যাবেনা। তার আগে তিনি ট্রাইব্যুনালে যুক্তি উপস্থাপনের সময় বলেন, ৪০ বছর আগের কিছু পেপার কাটিং ছাড়া অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে কোন প্রমান  রাষ্ট্রপক্ষ হাজির করতে পারেনি। অপরাধের পক্ষে কোন সাক্ষীও আনা হয়নি। তিনি বলেন, রাষ্ট্রপক্ষের সাক্ষী মাহবুব উদ্দিন বীর বিক্রম বলেছেন, “রাজাকার বাহিনীর সদস্যরা রাজাকার কমান্ডার বা আর্মি দ্বারা নিয়ন্ত্রিত হত।” গোলাম আযম কর্তৃক নয়। তার এই একটি কথাই তো পুরো মামলা শেষ করে দিয়েছে।

আসামী পক্ষের যুক্তির সারসংক্ষেপ :
অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ থেকে ৫টি শিরোনামে ৬০ টি অভিযোগ আনা  হয়েছে। এছাড়া আলাদা আরোকটি অভিযোগ মিলিয়ে মোট অভিযোগের সংখ্যা ৬১টি। অধ্যাপক গোলাম আযমকে নির্দোষ দাবি করে আসামী পক্ষ থেকে ট্রাইব্যুনালে যে যুক্তি উপস্থাপন করা হয়েছে তার একটি সার সংক্ষেপ গতকাল ট্রাইব্যুনালে জমা দেয়া হয়েছে। এখানে তা থেকে অংশবিশেষ তুলে ধরা হল।


চার্জ নং – ১ ষড়যন্ত্র ( Conspiracy)
অধ্যাপক গোলাম আজমের বিরুদ্ধে “ষড়যন্ত্রের” ছ’টি অভিযোগ আনা হয়েছে। ডিফেন্স বা আসামী পক্ষ থেকে  যুক্তি দিয়ে বলা হয়-গনহত্যার ষড়যন্ত্রের অভিযোগ প্রমান করতে হলে, রাষ্ট্রপক্ষকে আসামীর সাথে ইয়াহিয়া খান বা টিক্কা খানের গনহত্যার একটি চুক্তি হয়েছিল মর্মে সাক্ষ্য উপস্থাপন করতে হবে। তবে এমামলায় তেমন কোন সাক্ষ্য প্রমান রাষ্ট্রপক্ষ হাজির করতে পারেনি। কেবল মাত্র বলা হয়েছে যে গোলাম আযম টিক্কা খান এবং ইয়াহিয়া খানের সাথে বৈঠক করেছে। পাকিস্তান আর্মির কোন অফিসারের সাথে কেবলমাত্র বৈঠক করে গনহত্যার ষড়যন্ত্রে অভিযোগ প্রমানিত করা যায় না।

গোলাম আযমের সাথে টিক্কা খানের পত্রিকায় প্রকাশিত একটি ছবি দিয়ে গনহত্যার ষড়যন্ত্র প্রমান করা যায় না। ডিফেন্সের পক্ষ থেকে এও নিবেদন করা হয় যে রাষ্ট্রপক্ষকেই প্রমান করতে হবে অধ্যাপক গোলাম আজম বাঙালী জাতি বা হিন্দু গোষ্ঠী নিধন করার উদ্দেশ্য নিয়ে গণহত্যার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। তবে কোন জাতি বা গোষ্ঠী নিধনের অভিপ্রায় গোলাম আজমের ছিল মর্মে কোন সাক্ষ্যপ্রমান রাষ্ট্রপক্ষ হাজির করতে পারেনি।

চার্জ নং- ২ পরিকল্পনা (Planning)
অধ্যাপক গোলাম আজমের বিরুদ্ধে “গনহত্যা” বা “মানবতা বিরোধী অপরাধ” এর পরিকল্পনার তিনটি অভিযোগ আনা হয়েছে।
আসামী পক্ষ থেকে নিবেদন করা হয় যে, ১৯৭৩ সালের আইনের ৩(২) ধারায় “পরিকল্পনা” করা কোন অপরাধ হিসেবে সংগায়িত করা হয়নি। তবে আইনের ৪(২) ধারায় “উর্দ্ধতন কর্মকর্তা” বা “কমান্ডার ” এর পরিকল্পনার ক্ষেত্রে অপরাধ সংঘটিত হওয়ার সুযোগ রুয়েছে। এই মামলায় গোলাম আজমকে “উর্দ্ধতন কর্মকর্তা” বা “কমান্ডার” হিসাবে আখ্যায়িত করে কোন অভিযোগ আনা হয়নি, এমনকি এমন কোন অভিযোগ আনা সম্ভবও নয় কেননা তিনি বেসামরিক ব্যক্তি। তাই পরিকল্পনাকারী হিসেবে গোলাম আজমের বিরুদ্ধে কোন অভিযোগের আইনগত ভিত্তি নেই।
ডিফেন্স আরো নিবেদন করে যে ১৯৭১ সালে গোলাম আজম আদৌ গনহত্যা বা মানবতা বিরোধী অপরাধের পরিকল্পনা করেছিল এমন কোন দালিলিক প্রমান বা সাক্ষ্য প্রমান রাষ্ট্রপক্ষ হাজির করতে পারে নাই। উপরন্তর রাষ্ট্রপক্ষ তার ফর্মাল চার্জ-এ অধ্যাপক গোলাম আজমের কথিত পরিকল্পনার ফলে ১৯৭১ সালে সংঘটিত একটি অপরাধের ও সুনির্দিষ্ট বর্ণনা দিতে পারেন নাই।

চার্জ নং – ৩ উস্কানি (Incitement) 
অধ্যাপক গোলাম আজমের বিরুদ্ধে উস্কানীর ২৮টি অভিযোগ আনা হয়েছে।
আসামী পক্ষ থেকে নিবেদন করা হয়, উস্কানীর অভিযোগ প্রমান করতে হলে রাষ্ট্রপক্ষকে জেনোসাইড (গণহত্যা)  কনভেনশনের অধীনে সংরক্ষিত চারটি গোষ্ঠীর কোন একটি  সদস্যের বিরুদ্ধে সেই গোষ্ঠীকে নিধনের উদ্দেশ্যে উস্কানীমূলক বক্তব্য প্রমান করতে হবে। কোন জাতি, ধর্ম বা বর্ণের ভিত্তিতে গঠিত কোন গোষ্ঠীকে নিধন করার উদ্দেশ্যে গোলাম আজম ১৯৭১ সালে কোন উস্কানীমূলক বক্তব্য দিয়েছেন এ মর্মে কোন সাক্ষ্যপ্রমান রাষ্ট্রপক্ষ হাজির করতে পারে নাই।

রাষ্ট্রপক্ষকে প্রমান করতে হবে যে, কেবলমাত্র বাঙালী বিধায় তাদের ধ্বংসের জন্য  বাঙালী জাতির কোন সদস্যের বিরুদ্ধে উস্কানীমূলক বক্তব্য দেয়া হয়েছে। বা শুধুমাত্র হিন্দু বিধায় হিন্দুধর্মাবলম্বী কোন সদস্যের বিরুদ্ধে বিষাদাগার করা হয়েছে। তবে ১৯৭১ সালে গোলাম আজমের কোন বক্তব্য বা বিবৃতিতে এমন অভিপ্রায় প্রমানিত হয় মর্মে সাক্ষ্যপ্রমান রাষ্ট্রপক্ষ হাজির করতে পারে নাই।
ডিফেন্স আরো নিবেদন করে যে, জেনোসাইড কনভেনশনের অধীনে সংরক্ষিত চারটি গোষ্ঠীর কোন একটি গোষ্ঠীর সদস্যের বিরুদ্ধে ১৯৭১ সালে অধ্যাপক গোলাম আজম কোন উস্কানীমূলক বক্তব্য দিয়েছেন মর্মে কোন দালিলিক বা সাক্ষ্য প্রমান রাষ্ট্রপক্ষ হাজির করতে পারেনি। অতএব উস্কনীর ২৮টি অভিযোগের মধ্যে কোনটাই রাষ্ট্রপক্ষ প্রমান করতে পারেনি।

চার্জ নং- ৪ সম্পৃক্ততা (Complicity)
অধ্যাপক গোলাম আজমের বিরুদ্ধে “গনহত্যা” ও “মানবতা বিরোধী অপরাধের” সম্পৃক্ততার ২৩টি অভিযোগ আনা হয়েছে। ডিফেন্সের পক্ষ থেকে নিবেদন করা হয় যে, “সম্পৃক্ততা” প্রমান করতে হলে রাষ্ট্রপক্ষকে একটি সুনির্দিষ্ট অপরাধের বর্ণনা দিতে হবে যে অপরাধটি  আসামীর সহযোগীতার ফলশ্রুতিতে সংঘটিত হয়েছে। এক্ষেত্রে রুয়ান্ডা ট্রাইব্যুনালের “সেমানজা” মামলার উদ্ধৃতি দেয়া হয়। ডিফেন্স নিবেদন করে যে গোলাম আজম পাকিস্তান সেনাবাহিনীকে বা এর   আক্সিলয়ারী ফোর্সকে সহযোগীতা করেছে বা এরুপ সহযোগীতার ফলশ্রুতিতে ১৯৭৩ সালের আইনের ৩(২) ধারায় কোন সুনির্দিষ্ট অপরাধ সংগটিত হয়েছে এ মর্মে কোন দালিলিক বা সাক্ষ্য প্রমান রাষ্ট্রপক্ষ হাজির করতে পারে নাই। উপরন্তু এই মামলার তদন্তকারী কর্মকর্তা জেরায় স্বীকার করেছেন যে, গোলাম আজমের বক্তৃতা/ বিবৃতি শুনে বা পাঠ করে বা উনার নির্দেশে ১৯৭১ সালে কোন অপরাধ সংঘটিত হয়েছিল কিনা তা তিনি জানে না।

চার্জ নং-৫ সিরু মিয়া হত্যাকন্ড
রাষ্ট্রপক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে গোলাম আজম সিরু মিয়া ও তার সহযোগীদের হত্যার নির্দেশ সম্বলিত একটি চিঠি ব্রাহ্মনবাড়ীয়া পিস কমিটির সভাপতি পিয়ার মিয়াকে প্রেরণ করে যার ফলশ্রুতিতে তাদের সকলকে হত্যা করা হয়। তবে গোলাম আজমের জারীকৃত কথিত চিঠি রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালে উপস্থিত করেত পারেনি।
সিরু মিয়ার স্ত্রী আনোয়ারা বেগম ট্রাইবব্যুনালে বলেন যে, তার বোনের স্বামী মহসিন আলী খান ১৯৭১ সালে আযমের ছেলেদের শিক্ষক ছিলেন এবং সেই সুবাদে তিনি সিরু মিয়াকে বাঁচানোর জন্য একটি চিঠি গেলাম আযমের নিকট সংগ্রহ করেন। উক্ত মহসিন আলী খান আদালতে হাজির হয়ে সাক্ষী দেন নাই। তবে তদন্তকারী কর্মকর্তার কাছে তার দেয়া বক্তব্য ১৯ (২) ধারা অনুযায়ী সাক্ষ্য হিসেবে গ্রহণ করা হয়েছে- সেখানে তিনি বলেন যে ১৯৭১ সালে তিনি খিলগাঁও মডেল কলেজে শিক্ষকতা করতেন। তবে আনোয়ারা বেগম আদালতে দেয়া সাক্ষ্যে বলেন যে মহসীন আলী খান খিলগাঁও মডেল কলেজে স্বাধীনতার পর যোগদান করেন।
ডিফেন্স নিবেদন করেন যে, পেয়ারা মিয়ার কাছে সিরু মিয়ার হত্যার নির্দেশ সম্বলিত চিঠি আনোওয়ারা বেগম দেখেননি বলে স্বীকার করেছেন। জেরায় তিনি বলেন, তার ভাই সেই চিঠি দেখেছে। তবে তিনি (আনোওয়ারা বেগম) বা তার ভাই গোলাম আযমের হাতের লেখা বা স্বাক্ষরের সাথে পরিচিত নয় বলে স্বীকার করেন। এও বলেন যে কথিত চিঠি কাকে সম্বোধন  করে লেখা হয়েছে তা তিনি জানে না বা কীভাবে কথিত চিঠিতে পেয়ারা মিয়াকে প্রেরন করা হয়েয়ে তাও তিনি জানেন না। ডিফেন্সের পক্ষ থেকে নিবেদন করা হয়, কথিত চিঠি যাকে প্রেরন করা হয়েছে (সিরু মিয়া) সে মৃত, যার মাধ্যমে প্রেরিত হয়েছে এবং যাকে দেখানে হয়েছে (ফজলুর রহমান) সেও মৃত। এবং কথিত চিঠিটিরও কোন হদিস নেই। তাই সিরুমিয়া হত্যাকান্ড সংক্রান্ত অভিযোগ রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।

চার্জ নং-৬  উর্ধ্বতন নেতৃত্বের দায় (কমান্ড রেসপনসিবিলিটি)
রাষ্ট্রপক্ষের অভিযোগ শীর্ষ স্থানীয় ব্যক্তি হিসেবে ১৯৭১ সালে শান্তি কমিটি, রাজাকার, আল-বদর, আল-শামস কর্তৃক সংঘটিত সকল অপরাধের জন্য গোলাম আযম দায়ী। আসামী পক্ষের  নিবেদন হল যে, কমান্ড রেসপনসিবিলিটির দায় ১৯৭৩ সালের আইনে ৪(২) ধারা অনুযায়ী নির্ধারণ করতে হবে। আইনের ৪(২) ধারা অনুযায়ী কেবলমাত্র “ঊর্দ্ধতন কর্মকর্তা” বা “কমান্ডার” এর কামান্ড রেসপনসিবিলিটি থাকার সুযোগ রয়েছে। তবে ১৯৭১ সালে গোলাম আযম কোন বাহিনী বা সংগঠনের “ঊদ্ধতন কর্মকর্তা” বা “কমান্ডার” ছিলেন এই মর্মে কোন দালিলিক বা সাক্ষ্য প্রমাণ রাষ্ট্রপক্ষ হাজির করতে পারেনি। সুতরাং আইনের ৪(২) ধারা গোলাম আযমের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

যুগোস্লাভিয়া ও রুয়ান্ডা ট্রাইব্যুনালের বিভিন্ন মামলার নজির পেশ করে এও বলা হয় যে কোন বাহিনী বা সংগঠনের কোন সদস্যের অপরাধের দায় আসামীর উপর কেবল তখনই বর্তাবে যখন প্রমাণিত হয় যে, আসামী সেই বাহিনী বা সংগঠনের সদস্যদের আদেশ, নির্দেশ এবং শাস্তি প্রদান করতে পারত।

তবে এই মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষী এ্যডভোকেট সুলতানা কামাল জেরায় স্বীকার করেন যে, রাজাকার, আলবদর, আল-শামস বাহিনীর কোন সদস্যকে বরখাস্ত করা বা শাস্তি প্রদানের ক্ষমতা গোলাম আযমের ছিল কিনা তিনি জানেন না। মামলার অপর সাক্ষী মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম জেরায় স্বীকার করেন যে, আল বদর, আল-শামস, শান্তি কমিটির সদস্যদের অধ্যাপক গোলাম আযম অপরাধমূলক কর্মকান্ড কর্মের আদেশ বা নির্দেশ দিয়েছেন এই মর্মে কোন দারিলিক প্রমাণ তাঁর নিকট নেই। তাছাড়া মামলার তদন্তকারী কর্মকর্তা জেরায় স্বীকার করেন যে, তিনি যে পুলিশের পাক্ষিক রিপোর্ট এবং সরকারের গোপন নথি জব্দ করেছে তার কোনটাতেই গোলাম আযমকে শান্তি কমিটি, রাজাকার, আল-বদর, আল-শামসের কোন সদস্যকে নিয়ন্ত্রন, নিয়োগ, শস্তি প্রদান বা আদেশ প্রদানের কোন ক্ষমতা দেয়া হয়নি।
ডিফেন্স নিবেদন করে যে, রাষ্ট্রপক্ষের উপরোক্ত তিনজন সাক্ষীর সাক্ষ্য থেকে এটা সুস্পষ্টভাবে প্রমাণিত যে রাজাকার, আল-বদর, আল-শামস বা পিস কমিটির কোন সদস্যকে আদেশ, নির্দেশ বা শাস্তি প্রদানের ক্ষমতা গোলাম আযমের ছিল না। অতএব উক্ত বাহিনী বা কমিটির সদস্যদের কর্তৃক সংঘটিত আপরাধের জন্য অধ্যাপক গোলাম আযমকে দায়ী করবার আইনগত কোন সুযোগ নেই।

অধ্যাপক গোলাম আযমের  পক্ষে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট মিজানুল ইসলাম, তাজুল ইসলাম, মনজুর আহমদ আনসারী, মতিউর রহমান আকন্দ, ব্যারিস্টার  ইমরান সিদ্দিক, অ্যাডভোকেট শিশির মো: মনির, রায়হান উদ্দিন প্রমুখ অংশ নিয়েছেন।
ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির, সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক গতকাল বিচার কার্র্যক্রম পরিচালনা করেন।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন