মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৩

গোলাম আজম ও কামারুজ্জামানের মামলা বাতিলের আবেদন

১.১.১২
বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক অমির অধ্যাপক গোলাম আজম ও বর্তমান সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়েরকৃত মামলা বাতিল চেয়ে ট্রাইব্যুনালে আবেদন করা হয়েছে। আজ বিকেলে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শাহিনুর ইসলামের মাধ্যমে ট্রাইব্যুনালে এ আবেদন জমা দেন গোলাম আজম ও কামারুজ্জামানের দুই আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম ও অ্যাডভোকেট শাহজাহান কবীর।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের ২৩ অনুযায়ী ট্রাইব্যুনাল যদি অপরাধ আমলে না নেন তবে সেই মামলাটি খারিজ হয়ে যাবে উল্লেখ করে এ আবেদন করা হয়েছে। ওই আবেদন সম্পার্কে অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, আইন ও বিধি অনুযায়ী অপরাধ আমলে গ্রহণ বা মামলা খারিজ ব্যতিত নতুন করে ফরমাল চার্জ দাখিল করার কোন সুযোগ নেই। আইনে নতুন করে ফরমাল চার্জ দাখিলের সুযোগ না থাকায় অধ্যাপক গোলাম আজম ও মো. কামারুজ্জামানের বিরুদ্ধে দায়েরকৃত মামলা বাতিল করে তাদের অব্যাহতি দেয়ার আবেদন জানানো হয়েছে।

মামলা বাতিলের আবেদনে উল্লেখ করা হয়েছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিধিমালা ২৩ ধারার ভিত্তিতে এ আবেদন করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে দায়েরকৃত ফরমাল চার্জ (আনুষ্ঠানিক অভিযোগ) সুনির্দিষ্ট ও যথাযথ না হওয়ায় ট্রাইব্যুনাল তা প্রসিকিউশনের কাছে ফেরত দিয়ে পূনরায় দাখিলের নির্দেশ দিয়েছেন। আইনগতভাবে (২৩ ধারা অনুযায়ী) ফরমাল চার্জ পুনর্দাখিলের কোনো সুযোগ নেই বলে তাজুল ইসলঅম জানান।

এছাড়া ট্রাইব্যুনালের বিধি ২৯(১) ধারা অনুযায়ী, ট্রাইব্যুনাল ফরমাল চার্জ, তদন্ত প্রতিবেদন ও অন্যান্য দলিল পর্যালোচনার পর প্রাথমিক সত্যতা পেলে অপরাধ আমলে নিতে পারবেন।
অন্যদিকে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শাহিনুর ইসলাম গোলাম আজম ও কামারুজ্জামানের মামলা বাতিলের আবেদন পাওয়ার কথা সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন। তবে ওই আবেদনের ভেতরে কী আছে তা তিনি দেখেননি বলে জানান।
উল্লেখ্য, ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু গত ১২ ডিসেম্বর অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে ট্রাইব্যুনালে চার্জশিট দাখিল করেন। গত ২৬ ডিসেম্বর সে চার্জশিট আমলে নেয়ার দিন ধার্য করা ছিল। কিন্তু  আদালত ঐদিন চার্জশিট ফেরত দিয়ে পুনরায় আগামী ৫ জানুয়ারি নতুন করে দাখিলের নির্দেশ দেন রাষ্ট্রপরে চিফ প্রসিকিউটরকে। কারন চার্জশিটকে অবিন্যস্ত, অগোছাল  এবং এলোমেলো হিসেবে মন্তব্য করেছেন আদালত। একইভাবে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে ট্রাইব্যুনালে দায়ের করা চার্জশিটও ফেরত দেয়া হয়েছে।

আদালত কর্তৃক চার্জশিট ফেরত  দেয়া বিষয়ে গোলাম আযমের  প্রধান কৌশুলী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, গত ৪০ বছর ধরে তারা অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে  এসব অভিযোগ করে আসছে। গত দুই বছর ধরে তারা তদন্ত করে অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে এ চার্জশিট গঠন করল। সেই চার্জশিটকে আদালত অগোছাল  এবং যথাযথভাবে করা হয়নি বলে ফেরত দিলেন। এ থেকে প্রমানিত   হয়েছে  অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে যেসব অভিযোগ তা রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত। অধ্যাপক গোলাম আযম নিজেও একে অভিযোগ নয় বরং অপবাদ হিসেবেই আখ্যায়িত করেছেন।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন