বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৩

গোলাম আযম নিজামী সাঈদীর রিভিউ আবেদন খারিজ

২১/১/২০১২
জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আযম, বর্তমান আমির মাওলানা মতিউর রহমান নিজামী এবং নায়েবে আমির  মাওলানা  দেলাওয়ার হোসাইন সাঈদীর  পক্ষ থেকে দায়ের করা পৃথক তিনটি রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -১।

বিচারপতি নিজামুল হক নাসিমের স্কাইপ কেলেঙ্কারির জের  ধরে  উপরোক্ত তিনজনের বিচার পুনরায় শুরুর আবেদন করা হয়েছিল আসামী পক্ষ থেকে।  আবেদন শুনানী শেষে গত ৩ জানুয়ারি তিনটি আবদেন খারিজ করে দেন ট্রাইব্যুনাল। খারিজ আদেশ পুনরায় বিবেচনার আবেদন করা হয়েছিল আসামী পক্ষ থেকে। শুনানী শেষে আজ  রিভিউ আবেদন খারিজ করে আদেশ দেন ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন  আদেশ পড়ে শোনান। এসময় ট্রাইব্যুনাল চেয়ার‌্যান এটিএম ফজলে কবির এবং অপর সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন।
খারিজ আদেশে বলা হয় আবদেন নতুন কোন  ঘটনা না থাকায়  তিন জানুয়ারির আদেশ পুনরায় বিবেচনার কোন  কারণ নেই। আদেশে  বলা হয় তিন জানুয়ারির আদেশে আমরা উল্লেখ করেছিলাম যে, বিচারপতি নিজামুল হকের স্কাইপ কথোপকথন এবং ইমেইল ডকুমেন্ট অবৈধ উপায়ে হ্যাকিংয়ের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে এবং এটা  একটা অপরাধ। আমরা আবারো মত দিয়ে বলতে চাই সংশ্লিষ্ট ব্যক্তির অগোচরে এসব ডকুমেন্ট  হ্যাক করে সংগ্রহ করা  অবৈধ এবং অপরাধ। চুরি করা ডকুমেন্ট ব্যবহার করা যায় কিন্তু কোথা থেকে কে  কিভাবে তা  চুরি করা হয়েছে তা বলতে হবে।  হ্যাক করা ডকুমেন্ট ব্যবহার করা যায় কি-না সে বিষয়ে আসামী পক্ষ কোন সন্তোষজনক প্রমান  হাজির করতে পারেনি।

মাওলানা সাঈদীর মামলায় পুনরায় যুক্তি পেশ অব্যাহত :

আজ  ট্রাইব্যুনাল-২ কর্তৃক  বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব মাওলানা আবুল কালাম আযদের বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছেন। তবে ট্রাইব্যুনাল-২এর বিচার কক্ষ ছোট হওয়ায় ট্রাইব্যুনাল-১ এর কোর্টরুমে আদেশ ঘোষনা করা হয়। আদেশ ঘোষনা শেষ হওয়ার পর বসে ট্রাইব্যুনাল-১। আল্লামা সাঈদীর মামলায় পুনরায় যুক্তি পেশ  শুরু হয় আসামী পক্ষের। অ্যাডভোকেট মিজানুল ইসলাম রাষ্ট্রপক্ষের ২০ জন সাক্ষীর বিষয়ে তথ্য উপস্থাপন করে বলেন, তারা  সকলেই হয় সুবিধাভোগী, না হয় আওয়ামী লীগের সাথে জড়িত আর না হয়  জামায়াত বিদ্বেষী।  মামলা শুরুর পর রাষ্ট্রপক্ষের কোন সাক্ষী কিভাবে নানা সরকারি সুযোগ সুবিধা পেয়েছে তার বিবরন দেন মিজানুল ইসলাম।

আর্গুমেন্ট দুপুর একটা পর্যন্ত চলার পর অ্যাডভোকেট মিজানুল ইসলামের নিবেদনের প্রেক্ষিতে আজ মঙ্গলবার  পর্যন্ত মুলতবি করা হয় । যুক্তি উপস্থাপনে মিজানুল ইসলামকে সহায়তা করেন অ্যাডভোকেট মনজুর আহমেদ আনসারী।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন