Pages

সোমবার, ২৫ নভেম্বর, ২০১৩

আবারো আইনজীবীকে জরিমানা সাপেক্ষে গোলাম আযমের মামলা মুলতবি

মেহেদী হাসান, ১৮/৩/২০১৩ 
হরতালে অনুপস্থিত থাকার কারনে আবারো আইনজীবীকে  জরিমানা সাপেক্ষে মুলতবি করা হয়েছে অধ্যাপক গোলাম আযমের মামলার কার্যক্রম।

জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের মামলায় আসামী পক্ষের যুক্তি উপস্থাপন চলছিল। অ্যাডভোকেট মিজানুল ইসলাম যুক্তি পেশ করছিলেন। কিন্তু হরতালের কারনে  আজ তিনি বা  আসামী পক্ষের কোন সিনিয়র আইনজীবী উপস্থিত হননি। রায়হান উদ্দিন নামে একজন মাত্র জুনিয়র আইনজীবী উপস্থিত হয়ে দুই দিনের জন্য মুলতবি আবেদন করেন। ট্রাইব্যুনাল আসামী পক্ষের আইনজীবীকে পাঁচ হাজার টাকা জরিমানা করে মুলতবি আবেদন মঞ্জুর করেন।

এর আগেও সর্বশেষ হরতালের দিন মিজানুল ইসলাম অনুপস্থিত থাকায় তাকে এক হাজার টাকা জরিমানা সাপেক্ষে মামলা একদিনের জন্য মুলতবি করেন। আজ ট্রাইব্যুনাল আদেশে বলেছেন ২০ তারিখের মধ্যে পূর্বের এক হাজার টাকাসহ আজকের  পাঁচ হাজার টাকা জরিমানা প্রদান না করলে আসামী পক্ষের যুক্তি উপস্থাপন বন্ধ করে দেয়া হবে।

আজ রাষ্ট্রপক্ষের আইনজীবী ব্যারিস্টার তুরিন আফরোজ অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে সুপিরিয়র রেসপনসিবিলিটি বা উর্ধ্বতন নেতৃত্বের দায় বিষয়ে যুক্তি পেশ করেন। তিনি বলেন, ১৯৭১ সালের অপরাধীরা হল জামায়াতে ইসলামীর সদস্য এবং পাকিস্তান  দখলদার আর্মি। অধ্যাপক গোলাম আযম ছিলেন জামায়াতের আমির। কাজেই তার দল এবং দলের  লোকজনের করা অপরাধের দায় তার ওপর বর্তায়।  এছাড়া শান্তি কমিটি, রাজাকার বাহিনীসহ বিভিন্ন বাহিনী গঠনে অধ্যাপক গোলাম আযমের ভূমিকা এবং পাকিস্তান কর্তৃপক্ষের  ওপর তার প্রভাবের বিষয়ে তুলে ধরেন তিনি।

এদিকে সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ২১ তম সাক্ষীর জেরা শেষ হয়েছে। সালাহউদ্দিন কাদের চৌধুরী নিজে সাক্ষীকে জেরা করেন।
ট্রাইব্যুনাল-১  চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির, সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি আনোয়ারুল হক বিচার কার্যক্রম পরিচালনা করেন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন