Pages

সোমবার, ২৫ নভেম্বর, ২০১৩

রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ// ১৯৭১ সালের সকল হত্যা ধর্ষণসহ যাবতীয় অপরাধের দায় গোলাম আযমের-রাষ্ট্রপক্ষ

মেহেদী হাসান, ৪/৩/২০১৩
বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থান শেষ হয়েছে আজ। আগামী বৃহষ্পতিবার সাত মার্চ থেকে  আসামী পক্ষের যুক্তি উপস্থাপনের জন্য ধার্য্য করা হয়েছে।

আজ যুক্তি উপস্থাপন শেষে রাষ্ট্রপক্ষের আইনজীবী জেয়াদ আল মালুম ট্রাইব্যুনালের সামনে অপেক্ষমান সাংবাদিকদের বলেন, ১৯৭১ সালে ৩০ লাখ মানুষ হত্যা, ৪ লাখ নারী র্ধষন, ধ্বংসাত্মক কর্মকান্ডসহ যত অপরাধ  সংঘটিত হয়েছে তার সব কিছুর দায়ভার গোলাম আযমের। তিনি ছিলেন এসব কিছুর মাস্টারমাইন্ড। এসব অপরাধের জন্য উসকানিদাতা, পরিকল্পনা ষযযন্ত্রকারী হিসেবে এসবের দায়ভার তার। 

এর আগে যুক্তি উপস্থাপনের শেষ পর্যায়ে ট্রাইব্যুনালেও তিনি অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে একই দাবি করে বলেন, আমরা তার বিরুদ্ধে  যেসব অভিযোগ এনেছি তার সবগুলোই সঠিকভাবে প্রমান করতে পেরেছি এবং তার সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত।
জেয়াদ আল মালুম সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, সর্বোচ্চ শাস্তি  মৃত্যুদণ্ড প্রদানের ক্ষেত্রে ট্রাইব্যুনালের আইনে বয়স কোন বিষয় নয়। ১৯৭১ সালে তার যে বয়স ছিল সে  বয়স বিবেচনা করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বর্তমান বয়স নয়।

রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী গোলাম আরিফ টিপুর সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয় গতকাল। তিনি বলেন, ১৯৭১ সালে সমস্ত অপরাধের জন্য গোলাম আযম মাস্টারমাইন্ড হিসেবে ভূমিকা পালন করেছেন।

হরতাল চলার কারনে আজও আসামী পক্ষের কোন সিনিয়র আইনজীবী ট্রাইব্যুনালে যাননি। তিনজন জুনিয়র আইনজীবী উপস্থিত ছিলেন।
এদিকে বিচারপতি নিজামুল হকের স্কাইপ হ্যাকিং বিষয়ে লন্ডনের ইকোনমিস্ট সামিয়কীর বিরুদ্ধে জারি করা রুলের জবাব প্রদানের সময় বাড়িয়ে আগামী ২৫ মার্চ পরবর্তী তারিখ নির্ধারন করা হয়েছে।
অপরদিকে রাষ্ট্রপক্ষ সাক্ষী হাজির না করায় সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে পরবর্তী মামলার তারিখ ধার্য্য করা হয়েছে ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন