Pages

মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৩

অধ্যাপক গোলাম আযমকে আদালতে হাজির হতে নির্দেশ ট্রাইব্যুানলের //গোলাম আযম নিজামীর বিরুদ্ধে চার্জশিট আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল

মেহেদী হাসান, ৯/০১/২০১২
জামায়াতে ইসলামীর সাবেক  আমীর অধ্যাপক গোলাম আযমকে আগামী পরশু  সকাল সাড়ে দশটার মধ্যে ট্রাইব্যুনালে হাজির হতে  নির্দেশ দেয়া হয়েছে।  অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে   দাখিল করা চার্জশিট আমলে নিয়ে আদালত এ  আদেশ দেন।

অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে চার্জশিট আমলে নেয়ার   সময় ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক  গোলাম আযমের আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের কাছে জানতে চান আপনি দুয়েক দিনের মধ্যে   গোলাম আযমকে আদালতে হাজির করতে পারবেন কি-না। তখন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বলেন অবশ্যই পারব। এরপর আদালত লিখিত আদেশ দিয়ে বলেন আগামী ১১ জানুয়ার সকাল সাড়ে দশটার  সময় অধ্যাপক গোলাম আযমকে আদালতে হাজির করার নির্দেশ দেয়া হল  আসামী পক্ষের আইনজীবীদের। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক বলেন, যদি ঐ তারিখে তাকে হাজির করা না হয় তাহলে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা  হবে।

ব্যারিস্টার আব্দুর রাজ্জাক আদালতের  বাইরে অপেক্ষমান সাংবাদিকদের বলেন, আদালত অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে কোন গ্রেফতারি পরোয়ানা জারি করেননি এবং কোন সমনও ইস্যু করেননি। তাকে স্বেচ্ছায় হাজির করার আদেশ দিয়েছেন। আমরা  এ আদেশে খুসী।

আজ অধ্যাপক গোলাম আযম এবং কারাবন্দী  জামায়াতের বর্তমান আমীর  মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে দায়ের করা চার্জশিট আমলে নেয়ার আদেশ দানের জন্য নির্ধারিত ছিল। আদালদত  দুই নেতারই চার্জশিট আমলে নিয়েছেন।

মাওলানা নিজামারী বিরুদ্ধে চার্জশিট বিষয়ে আগামী ১২ ফেব্রুয়ারি শুনানীর জন্য ধার্য্য করা হয়েছে।
এদিকে অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে দায়ের করা মামলা  বাতিলের যে আবেদন আসামী পক্ষ থেকে  করা হয়েছিল তা আজআদালত শুনানীঅন্তে বাতিল করে দেন।  সুপ্রীম কোর্টের  সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক  আজ আদালতে মামলা বাতিলের আবেদনের পক্ষে  যুক্তি উপস্থাপন করেন।

অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ  ট্রাইব্যুনালে দায়ের করা  চার্জশিটে অর্ধশতাধিক অভিযোগ রয়েছে। গোলাম আযমের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধ, গণহত্যা যুদ্ধাপরাধ বিষয়ে নেতৃত্ব দানের অভিযোগ রয়েছে। 

রাষ্ট্রপক্ষের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু গত ১২ ডিসেম্বর অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে ট্রাইব্যুনালে চার্জশিট দাখিল করেন। গত ২৬ ডিসেম্বর সে চার্জশিট আমলে নেয়ার দিন ধার্য করা ছিল। কিন্তু  আদালত ঐদিন চার্জশিট ফেরত  দিয়ে পুনরায় আগামী ৫ জানুয়ারি নতুন করে দাখিলের নির্দেশ দেন  রাষ্ট্রপক্ষের চিফ প্রসিকিউটরকে। কারন চার্জশিটকে অবিন্যস্ত, অগোছাল  এবং এলোমিলো হিসেবে মন্তব্য করেছেন আদালত।  ৫ জানুয়ারি পুনরায় চার্জশিট দাখিল করা হলে আজ ৯ জানুয়ারি তা আমলে নেয়ার আদেশের জন্য নির্ধারন করেন ঐদিন আদালত। সে  অনুযায়ী আজ অভিযোগ আমলে নিয়ে অধ্যাপক গোলাম আযমকে আগামী পরশু আদালতে হাজির হতে নির্দেশ দেয়া হয়।















কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন